php glass

কলমানি রেট বৃদ্ধিতে ১২ ব্যাংক জড়িত: বাংলাদেশ ব্যাংক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আন্তঃব্যাংক মুদ্রাবাজারে স্বল্প সময়ের জন্য ধার করা অর্থ বা কলমানির কারসাজির সঙ্গে জড়িত ব্যাংকগুলোকে চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক। এ কারসাজিতে একটি সরকারিসহ ১২টি তফসিলি ব্যাংক জড়িত ছিল বলে অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

ঢাকা: আন্তঃব্যাংক মুদ্রাবাজারে স্বল্প সময়ের জন্য ধার করা অর্থ বা কলমানির কারসাজির সঙ্গে জড়িত ব্যাংকগুলোকে চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক। এ কারসাজিতে একটি সরকারিসহ ১২টি তফসিলি ব্যাংক জড়িত ছিল বলে অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

বুধবার এক বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস কে সূর চৌধুরী বাংলানিউজকে একথা বলেন।

তিনি বলেন, ‘বেশ কিছু দিন ধরে কলমানি বাজারে যে অস্থিরতা ও অব্যস্থাপনা ছিল তা আমরা চিহ্নিত করেছি।’

‘একাধিক বাণিজ্যিক ব্যাংক কলমানি থেকে উচ্চ সুদে টাকা ধার নিয়ে স্বল্প সময়ের জন্য বিনিয়োগ করেছে। এছাড়া কিছু ব্যাংক কলমানি থেকে কম সুদে টাকা নিয়ে তা আবার উচ্চ সুদে ধার দিয়েছে। এ কারণে কলমানির বাজার অস্থির হয়ে পড়ে। অস্থিরতা দূর করতে কেন্দ্রীয় ব্যাংক কলমানির সুদের সর্বোচ্চ হার নির্ধারণ করে দেয়।’

সর্বশেষ বুধবার এটা ৩৫ শতাংশ নির্ধারণ করা হয় বলেও জানান এই কর্মকর্তা।

অভিযুক্ত ব্যাংকগুলো হচ্ছে- এবি লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, স্যোসাল ইসলামি ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড ও রূপালী ব্যাংক লিমিটেড।

অভিযৃুক্ত এবি ব্যাংক ও সিটি ব্যাংকের সঙ্গে বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর-১ মো. নজরুল হুদার সভাপতিত্বে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে এস কে সূর চৌধুরী ছাড়াও এবি ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট ব্যাংকের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এস কে সূর চৌধুরী বলেন, ‘২০ ডিসেম্বর এবি ব্যাংক কলমানি থেকে ১ হাজার ৪২৩ কোটি টাকা ধার নিয়ে স্বল্প সময়ের জন্য বিনিয়োগ করেছে।’

সিটি ব্যাংকও একই কাজ করেছে।

বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, ‘এই দুই ব্যাংককে আগামী ২ সপ্তাহের মধ্যে বিনিয়োগ করা টাকা তুলে এনে সমন্বয়ের নির্দেশ দেওয়া হয়েছে।’

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

নেদার‌ল্যান্ডের রাজধানীতে প্রথমবারের মতো মাইকে আজান
কাস্টম হাউসে হয়রানির অভিযোগ বিক্ষোভ
করমেলার ৫ম দিনে খুলনায় ৫ কোটি ২৮ লাখ টাকা আদায়
ভূমি অধিগ্রহণের টাকা আত্মসাৎ, প্রতারক খালেক কারাগারে
তিনবেলা পেট পুরে ভাত খাচ্ছি, এটাই উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী


সোহানের অনবদ্য সেঞ্চুরিতে ম্লান শুভাগতের ৫ উইকেট
ফরিদপুরে এসিআই মোটরসের দুই শো-রুম উদ্বোধন
কুষ্টিয়ায় শিশু ধর্ষণ মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন
নিত্যপণ্যের দাম বাড়ায় মৌলভীবাজার বিএনপির বিক্ষোভ
৫ দেশে নারীকর্মী পাঠানো বন্ধ চেয়ে রিট