php glass

পুঁজিবাজারে স্বাভাবিক লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

টানা কয়েকদিনের অস্বাভাবিক উঠানামার পর স্বাভাবিক অবস্থায় ফিরেছে পুঁজিবাজার। বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে মাত্র ২ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭১ দশমিক ৫৭ পয়েন্টে উন্নীত হয়।

ঢাকা : টানা কয়েকদিনের অস্বাভাবিক উঠানামার পর স্বাভাবিক অবস্থায় ফিরেছে পুঁজিবাজার। বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে মাত্র ২ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭১ দশমিক ৫৭ পয়েন্টে উন্নীত হয়।

এদিন লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১২৬টির এবং ২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

বুধবার মোট লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬২২ কোটি টাকা। এটি আগের দিনের চেয়ে প্রায় ৬১ কোটি টাকা কম।
 
এদিন বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেন কমলেও এটাকে স্বাভাবিক মনে করছেন বিনিয়োগকারী ও বাজার বিশ্লেষকরা। তাদের মতে একদিনে সাধারণ মূল্য সূচক ২০০ থেকে ৫০০ পয়েন্ট কমা কিংবা বেড়ে যাওয়া কোনোটাই স্বাভাবিক নয়। এতে করে বাজারে অস্থিরতা সৃষ্টি হয়। কিন্তু সর্বোচ্চ ১০০ পয়েন্ট উঠানামা করে বাজার কারেকশন কিংবা স্বাভাবিক উঠানামা করলেও তা সবার জন্য মঙ্গলজনক।
 
এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পুঁজিবাজার বিশ্লেষক সালাউদ্দিন আহমেদ খান বাংলানিউজকে বলেন, ‘পুঁজিবাজার এখন স্বাভাবিক হচ্ছে। এটা ভালো দিক। একদিন মূল্য সূচক ৩০০ পয়েন্ট কম বেশি হলে বাজারে অস্থিতিশীলতা সৃষ্টি হয়। এটা অস্বাভাবিক। বাজার ধীরে কারেকশন হওয়াই মঙ্গলজনক।’
   
এর আগে গত সোমবার ও মঙ্গলবার ডিএসইর সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে যথাক্রমে ৩০৪ ও ২০৯ পয়েন্ট বেড়েছিল। অন্যদিকে গত ১৫ ও ১৯ ডিসেম্বর ডিএসইর সাধারণ মূল্য সূচক কমেছে যথাক্রমে ১৪৮ ও ৫৫১ পয়েন্ট। ফলে বাজারে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অস্থিরতা সৃষ্টি হয়।  

বাংলাদেশ সময় : ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

ওসি মোয়াজ্জেমের আত্মপক্ষ সমর্থন ১৪ নভেম্বর
কসবার ট্রেন দুর্ঘটনায় সিসিক মেয়রের শোক
টেকসই মানবিক সমাজ উন্নয়নে খাগড়াছড়িতে সাংবাদিকদের কর্মশালা
রাণীনগরে ট্রেনের ধাক্কায় এসআই নিহত
রৌমারীতে অস্ত্রসহ গ্রেফতার ৬ ডাকাত কারাগারে


টানা দুই পরাজয়ে ফাইনালের আশা শেষ বাংলাদেশের
ঢাকা মেট্রো-সিলেট ম্যাচ ড্র 
ইবির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ
জাবিতে সংহতি সমাবেশ
ফিজের করণীয় বাতলে দিলেন ভারতীয় পেসার