php glass

চট্টগ্রাম-আগরতলা সরাসরি যোগাযোগ

ফেনী নদীতে সেতু নির্মাণসংক্রান্ত তৎপরতা শুরু চলতি মাসেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের উত্তর-পুর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে চট্টগ্রাম সমুদ্র বন্দরের সরাসরি যোগাযোগ স্থাপনে ত্রিপুরা রাজ্যের ফেনী নদীর ওপর সেতু নির্মাণের লক্ষ্যে চলতি মাসেই কাজ শুরু করছে ভারত ও বাংলাদেশের কর্মকর্তারা।

ঢাকা: ভারতের উত্তর-পুর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে চট্টগ্রাম সমুদ্র বন্দরের সরাসরি যোগাযোগ স্থাপনে ত্রিপুরা রাজ্যের ফেনী নদীর ওপর সেতু নির্মাণের লক্ষ্যে চলতি মাসেই কাজ শুরু করছে ভারত ও বাংলাদেশের কর্মকর্তারা।

এ বিষয়ে ত্রিপুরার বাণিজ্য ও শিল্পমন্ত্রী জিতেন্দ্র চৌধুরি রাজধানী ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী দিপু মনী ও বাণিজ্য কর্নেল (অব.) ফারুক খানের সঙ্গে পৃথক বৈঠক করেন।

এ বিষয়ে বাংলাদেশ সফররত জীতেন্দ্র চৌধুরী বলেন, ‘এ সেতু নির্মাণের বিষয়ে দুই দেশের উচ্চপর্যায়ের একটি যৌথ প্রতিনিধি দল চলতি মাসের শেষের দিকে ভারতের সাব্রুম এবং বাংলাদেশের রামগড় এলাকায় পরিদর্শনে যাচ্ছে।’

১৫০ মিটার দীর্ঘ এ সেতু নির্মিত হলে ভারতের উত্তর-পুর্বাঞ্চল থেকে পণ্য ও ভারী যন্ত্রপাতি সরাসরি চট্টগ্রাম বন্দরে আনা-নেওয়া করা সম্ভব হবে।

এ বিষয়ে মঙ্গলবার জীতেন্দ্র চৌধুরি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনী এবং বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছেন। এছাড়া ভারতের এ অঞ্চলের সঙ্গে বাণিজ্য, অর্থনৈতিক এবং মানুষের মধ্যে সম্পর্কে উন্নয়রের কৌশল নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও এ অঞ্চলে যৌথ উদ্যোগে প্রকল্প গ্রহণের বিষয়ে উভয় দেশের মন্ত্রীরা আগ্রহ দেখিয়েছেন বলেও জানিয়েছেন জীতেন্দ্র চৌধুরি।  

তিনি বলেন, ২০ কোটি টাকার কিছু বেশি ব্যয়ে প্রস্তাবিত এ সেতু নির্মিত হলে তা ভারতের উত্তর-পূর্বঞ্চল  ছাড়াও তা দক্ষিণ এশিয়ার ব্যবসা-বাণিজ্যের অন্যতম প্রধান রুটে পরিণত হবে।

বাংলাদেশ সরকার ইতোমধ্যেই ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে। এছাড়া এ ব্যপারে ভারতের পক্ষ থেকে ইতেমধ্যেই বিস্তারিত প্রকল্প প্রতিবেদন (ডিটেইল প্রজেক্ট রির্পোট) তৈরীসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে।

জীতেন্দ্র চৌধুরি জানান, আন্তর্জাতিক মানের এ সেতু নির্মাণে গঠিত ‘রপ্তানি অবকাঠামো উন্নয়ন ও যৌথ কার্যক্রমের উদ্দেশ্যে রাষ্ট্রগুলোর সহায়তা (এএসআইডিই) পরিকল্পনার থেকে এ অর্থ দেওয়া হবে।

এলাকায় পর্যটকদের আকর্ষণ করতে আরো বেশকিছু স্থাপনাও নির্মিত হবে বলে জানা গেছে।

বৈঠকে ত্রিপুরার রাজধানী আগরতলার সঙ্গে বাংলাদেশের আখাউড়ার রেল যোগাযোগের বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান জীতেন্দ্র চৌধুরি।

এ বিষয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেল বিভাগ তাদের প্রাথমিক কাজ শুরু করেছে। উল্লেখ্য, আগরতলা রেল স্টেশন থেকে আখাউরার দুরত্ব মাত্র ছয় কিলোমিটার।

উল্লেখ্য, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকার সঙ্গে চট্টগ্রামের দুরত্ব মোটামুটিভাবে ২০ থেকে ২০০ কিলোমিটারের মধ্যে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা
বাংলাদেশে থেকে আম-কাঁঠাল-লিচু নেবে তুরস্ক
আট কেজি স্বর্ণ শাহ আমানত বিমানবন্দরের টয়লেটে
আগের দিন আ’লীগের কমিটিতে, পরের দিন আটক
দুই পরিবর্তন নিয়ে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ


ভোলায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
দিবারাত্রির টেস্টে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ
সেঞ্চুরি বঞ্চিত স্টোকস, চাপে পড়েছে নিউজিল্যান্ড
হাতীবান্ধায় আ’লীগের পাল্টাপাল্টি কমিটি, সংঘর্ষের আশঙ্কা
গুজব বন্ধে ফেসবুক-ইউটিউব আইনের আওতায় আসছে