php glass

চেকবই ছাড়াই চালানো যাবে এসএনডি হিসাব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

স্পেশাল নোটিস ডিপোজিট (এসএনডি) হিসাবের ক্ষেত্রে শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এসএনডি হিসেব চেক বই ছাড়াই পরিচালনা করা যাবে। পাশাপাশি আমানতের পরিমাণ ভেদেও সুদের হার নির্ধারণ করা যাবে।

ঢাকা: স্পেশাল নোটিস ডিপোজিট (এসএনডি) হিসাবের ক্ষেত্রে শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এসএনডি হিসেব চেক বই ছাড়াই পরিচালনা করা যাবে। পাশাপাশি আমানতের পরিমাণ ভেদেও সুদের হার নির্ধারণ করা যাবে।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সংশ্লিষ্ট সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

এ  বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, এসএনডি হিসাব বিল, আইপিও কালেকশন হিসাব রুপে পরিচালিত হয়। ব্যাংক ও গ্রাহক প্রতিষ্ঠানের চুক্তির শর্ত অনুযায়ী নির্দিষ্ট সময় পর-পর এসএনডি হিসাব হতে অন্য হিসাবে তহবিল স্থানান্তর করা হয়। এর আগে তহবিল স্থানান্তরের কমপে এক সপ্তাহ আগে সংশ্লিষ্ট ব্যাংককে জানাতে হতো। তবে এখন থেকে সেটি করার প্রয়োজন হবে না। একই সঙ্গে ব্যাংক ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে চুক্তির মাধ্যমে চেক বই ছাড়াই এসএনডি হিসাব পরিচালনা করা যাবে বলে নতুন এ নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, এসএনডি হিসাবের কোন নির্দিষ্ট মেয়াদ না থাকায় সুদের হার শুধু আমানতের পরিমাণ ভেদে তারতাম্য করা যাবে। গ্রাহক বা মেয়াদ ভেদে সুদ হার তারতাম্য করা যাবে না। এ হিসাবে প্রদত্ত সুদের হার সঞ্চয়ী হিসাবে প্রদত্ত সুদ হারের চেয়ে কম-বেশি হতে পারবে। তাছাড়া এ হিসাবে ন্যূনতম স্থিতি নির্ধারণ করা যাবে। তবে এজন্য কোন ধরনের চার্জ আদায় করা যাবে না। এসএনডি হিসাব পরিচালনা সহজ করতে আগের দুইটি নির্দেশনা পর্যালোচনা করে নতুন এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০

পর্যটনে দ্রুত দৃশ্যমান কিছু করতে চাই: মাহবুব আলী
পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ


সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক