php glass

মানিলন্ডারিং আইনের আওতায় আসছে এনজিও এবং অলাভজনক প্রতিষ্ঠান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি সংস্থা (এনজিও) এবং অলাভজনক সংস্থাগুলোকেও (এনপিও) মানিলন্ডারিং আইনের আওতায় আনা হচ্ছে। শিগগিরই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ ব্যাপারে একটি নির্দেশনা দেওয়া হবে।

ঢাকা: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি সংস্থা (এনজিও) এবং অলাভজনক সংস্থাগুলোকেও (এনপিও) মানিলন্ডারিং আইনের আওতায় আনা হচ্ছে। শিগগিরই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ ব্যাপারে একটি নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বাংলানিউজকে বলেন, সন্ত্রাসী অর্থায়ন ও সন্দেহজনক লেনদেন প্রতিহত এবং মানি লন্ডারিং আইন সর্বস্তরে কার্যকর করতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। এসব বিষয় উল্লেখ করে শিগগিরই সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের কাছে নির্দেশনা পাঠাবে বাংলাদেশ ব্যাংক।

তিনি আরও বলেন, দেশের মানি লন্ডারিং আইন যাতে আন্তর্জাতিক মানের সঙ্গে সংঙ্গিত রেখে এগিয়ে যেতে পারে সেই লক্ষ্যেই কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে কয়েকটি এনজিও’র বিরুদ্ধে জঙ্গি ও সন্ত্রাসী অর্থায়নের অভিযোগ ওঠার কারনে এ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। শুধু তাই নয়, এনজিওগুলোর কার্যক্রম খতিয়ে দেখতে গোয়েন্দা নজরদারিও বাড়িয়েছে সরকার।

আরও জানা গেছে, এনজিওগুলোর জবাবদিহিতা নিশ্চিত করতে তাদের আয়-ব্যয়ের হিসাব চেয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠানগুলোর যাবতীয় হিসাব ত্রৈমাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে দাখিল করার নির্দেশ দেওয়া হচ্ছে। এসব বিষয় নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক আবু হেনা মো. রাজি হাসানের সভাপতিত্বে সম্প্রতি একটি বৈঠকও অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ২১ ডিসেম্বর, ২০১০

আইসিসিআর অ্যাওয়ার্ডে ভূষিত হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বনানীতে ট্রেনের ধাক্কায় শিশুর মৃত্যু
বরের ‘নাগিন ড্যান্স’ দেখে বিয়ে ভেঙে দিল কনে!
অশ্লীল নৃত্যের অভিযোগে যাত্রা প্যান্ডেল ভেঙে দিলো ইউএনও
মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা


ফোকফেস্টে দেখা মিললো শাবনাজ-বিন্দুর
শাবিপ্রবি মাভৈঃ আবৃত্তি সংসদের ২১ বছর পূর্তি উদযাপন
কেশবপুরের বিতর্কিত ইউএনও মিজানূর রহমানকে অবশেষে বদলি
ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কার সনজীদা-সেলিনা ও স্বরলিপির
জ্বালানি খাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগ চান বাণিজ্যমন্ত্রী