php glass

কো-অপারেটিভ জুট মিল চালু করতে ৫০ কোটি টাকা অনুদান দেবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নরসিংদীর পলাশে প্রতিষ্ঠিত কো-অপারেটিভ জুট মিলকে পূর্ণাঙ্গভাবে চালুর উদ্যোগ নিয়েছে সরকার। ৩২ কোটি টাকা ব্যাংকঋণসহ মোট ৫০ কোটি টাকা অনুদান দেবে সরকার।

ঢাকা: নরসিংদীর পলাশে প্রতিষ্ঠিত কো-অপারেটিভ জুট মিলকে পূর্ণাঙ্গভাবে চালুর উদ্যোগ নিয়েছে সরকার। ৩২ কোটি টাকা ব্যাংকঋণসহ মোট ৫০ কোটি টাকা অনুদান দেবে সরকার। মিলটি পুরোদমে চালু হলে পাঁচ হাজার লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, ৫৭ শতাংশ সমবায়ী ও ৪৩ শতাংশ সরকারি মালিকানায় প্রতিষ্ঠিত মিলটি ব্যাংকঋনের কারণে প্রায় বন্ধ হওয়ার উপক্রম। বর্তমানে এর কর্মীসংখ্যা এক হাজার ২০০।

মঙ্গলবার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কে এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের উপস্থিতিতে কো-অপারেটিভ জুট মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিভাগের সচিব মো. গোলাম কুদ্দুস।

তিনি বাংলানিউজকে বলেন, ব্যাংকঋণের কারণে মিলটির নিলাম প্রক্রিয়া ও বেসরকারিকরণের চিন্তা-ভাবনা চলছে। আজকের বৈঠকে মিলটি পুরোদমে চালুসহ ৩২ কোটি টাকা ব্যাংকঋণ সরকারের পক্ষ থেকে পরিশোধের সিদ্ধান্ত হয়েছে। লাভজনক একটি প্রতিষ্ঠান সরকার বন্ধ হতে দিতে পারে না।’

সচিব জানান, মিলটি চালু হলে পাঁচ হাজার লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। মিলের ২৭২টি যন্ত্রের মধ্যে ৭০টি চালু রয়েছে। দেশের পাটখাতকে চাঙ্গা রাখতে পাটকলগুলোকে আরও উৎপাদনমুখী করতে প্রয়োজনীয় সবই করবে সরকার।

বৈঠকে কো-অপারেটিভ জুট মিলের পরিচালনা বোর্ডের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু এমপি, সমবায় নিবন্ধক মুশফেকা ইকফাৎ ও মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. রকিবুজ্জামানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ১৯৬৫ সালে নরসিংদীর পলাশে প্রায় ৬১ একর জমির উপর প্রতিষ্ঠিত মিলটি ১৯৯৩ সালের জুনে পূবালী ব্যাংক থেকে ১৩ কোটি তিন লাখ ৯৫ হাজার টাকা ঋণ নেয়। এ ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় মিলটির বিরুদ্ধে অর্থঋণ আদালতে মামলা করে ওই ব্যাংক। আদালত ২০০৯ সালের ২৫ মার্চ একতরফা শুনানি করে পূবালী ব্যাংকের পক্ষে সর্বমোট ৩১ কোটি ৯০ লাখ এক হাজার ৫৭৩ টাকা ৯৬ পয়সা আদায়ের জন্য রায় দেন। এরপর থেকেই মিলটির দুই শতাধিক যন্ত্র বন্ধ করে দেওয়া হয়। এতে অনেক শ্রমিকও বেকার হয়ে পড়ে।

বৈঠকে আলাপ আলোচনার মাধ্যমে মিলের দায়-দেনা পরিশোধ করতে মামলাটি স্থগিত রাখার উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত হয়। মিলটিকে সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য বাংলাদেশ সমবায় ব্যাংক বা অন্য কোনও ব্যাংক হতে ঋণ পরিশোধ ও চলতি মূলধনের জন্য ৫০ কোটি টাকা আর্থিক অনুদানের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০

ইসরায়েলের জেলে নায়েলের ৪০ বছর, আশাবাদী পরিবার
রাজশাহীতে আখমাড়াই শুরু
যেন এক টুকরো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়!
হাত হারিয়ে পা দিয়েই পিইসি পরীক্ষা দিচ্ছে মুক্তামনি
উইকেটে জেঁকে বসা পূজারাকে ফেরালেন এবাদত


নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার
ভারত-বাংলাদেশ সম্পর্ক বরাবরই ভালো: মমতা
ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী
২ উইকেট হারিয়েই বড় লিডের পথে ভারত
আগুন থেকে বাঁচতে মেয়র নাছিরের প্রচারপত্র