php glass

ত্রিপুরায় সাতটি সীমান্তহাট চালুর প্রস্তাব জিতেন্দ্র চৌধুরীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার সাতটি স্থানে সীমান্তহাট চালুর প্রস্তাব দিয়েছেন ঢাকা সফররত রাজ্যের বাণিজ্য ও বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জিতেন্দ্র চৌধুরী।

ঢাকা: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার সাতটি স্থানে সীমান্তহাট চালুর প্রস্তাব দিয়েছেন ঢাকা সফররত রাজ্যের বাণিজ্য ও বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জিতেন্দ্র চৌধুরী।
 
মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সঙ্গে মন্ত্রণালয়ে সাক্ষাৎকালে ত্রিপুরার মন্ত্রী এ প্রস্তাব দেন।
 
জিতেন্দ্র চৌধুরী বলেন, সীমান্ত হাট চালুর বিষয়ে এরই মধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি চাওয়া হয়েছে। চোরাচালানের মতো অবৈধ ও অনানুষ্ঠানিক বাণিজ্য কমিয়ে আনার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আনুষ্ঠানিক বাণিজ্য বাড়ানোর জন্যই সীমান্তহাট চালু করা প্রয়োজন।

এছাড়া সাধারণ জনগণের সুবিধার কথা বিবেচনা করে ভারত সরকারও সীমান্তহাট বাস্তবায়নের চিন্তা-ভাবনা করছে বলে জানান তিনি।
 
দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টি, চট্টগ্রাম বন্দরের উন্নয়ন ও বিদ্যমান বাধাসমূহ দূর করার ওপর গুরুত্বারোপ করে জিতেন্দ্র চৌধুরী বলেন, দু’দেশের সীমান্তে অবকাঠামোর ব্যাপক উন্নয়ন প্রয়োজন। প্রসঙ্গক্রমে আশুগঞ্জ থেকে সড়কপথে ভারতে মালামাল পরিবহনের ক্ষেত্রে নানা সমস্যার কথা তুলে ধরেন তিনি।

এছাড়া বাংলাদেশের বিদ্যুৎ চাহিদা পূরণে ত্রিপুরা থেকে বিদ্যুৎ আমদানিরও প্রস্তাব দেন তিনি।
 
আলোচনাকালে বাণিজ্যমন্ত্রী ফারুক খান ত্রিপুরার মন্ত্রীর সীমান্ত হাট চালুর প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, আগামী ফেব্রুয়ারিতে মেঘালয় রাজ্যের দু’টি স্থানে পাইলট ভিত্তিতে দু’দেশের সীমান্তহাট চালু হতে যাচ্ছে। এর আলোকে পরবর্তীতে আরও ১০ থেকে ১৫টি সীমান্তহাট চালুর সম্ভাবনা রয়েছে।

ত্রিপুরার মন্ত্রী আগামী ২৮ জানুয়ারি আগরতলায় অনুষ্ঠেয় ৭ দিনব্যাপী শিল্প ও বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য বাণিজ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানান বলে বৈঠকসূত্র জানায়।  

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ২১ ডিসেম্বর, ২০১০

আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ


বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু
সিলেটে সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন ৩৫ জন
র‌্যাবের অভিযানে ৭ মাদকবিক্রেতা আটক
আগে নিজেদের আইন মানতে হবে