php glass

কলমানির সুদের সর্বোচ্চ হার ৫০ শতাংশ হলো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কলমানির সুদের হার সর্বোচ্চ ৫০ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আন্ত:ব্যাংক টাকা ধার দেওয়া-নেওয়ার ক্ষেত্রে এই হার প্রযোজ্য হবে। সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এরই মধ্যে এ সিদ্ধান্ত বাণিজ্যিক ব্যাংকগুলোকেও দ্রুত জানিয়ে দেওয়া হয়েছে বলে জানায় একটি সূত্র।

ঢাকা: কলমানির সুদের হার সর্বোচ্চ ৫০ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আন্ত:ব্যাংক টাকা ধার দেওয়া-নেওয়ার ক্ষেত্রে এই হার প্রযোজ্য হবে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এরই মধ্যে এ সিদ্ধান্ত বাণিজ্যিক ব্যাংকগুলোকেও দ্রুত জানিয়ে দেওয়া হয়েছে বলে জানায় একটি সূত্র।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নিবার্হী পরিচালক এস কে সুর চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘এখন থেকে ব্যাংক বা অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫০ শতাংশের বেশি সুদ দাবি করতে পারবে না। সিদ্ধান্তটি বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। ’
 
তিনি বলেন, ‘বেশ কিছুদিন ধরে মুদ্রাবাজারে কলমানির সুদের হার নিয়ে শেয়ারবাজারে একটি অস্থির পরিস্থিতি লক্ষ্য করা গেছে। পরিস্থিতি স্বাভাবিক করতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।’

এর ফলে মুদ্রাবাজারে কোনো তারল্য সংকট (নগদ মুদ্রার সংকট) হবে না বলে মনে করেন তিনি।

বেশ কিছুদিন ধরেই কলমানি মার্কেটের সুদের হার অনেক বেশি। খোদ বাংলাদেশ ব্যাংকও এ বিষয়ে বিভিন্ন সময় উদ্বেগ প্রকাশ করেছে। গত বুধবার কলমানির হার ছিল ১৭৫। যদিও ওইদিন বাংলাদেশ ব্যাংক এ হার ১৭২ বলে জানায়। গতকাল রোববারও সুদের হার ১৯০-এ পৌঁছায়।
 
বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ২০ ডিসেম্বর, ২০১০।

কাতার বিশ্বকাপের দর্শকরা পাবে প্রমোদতরীর স্বাদ
আইসিটি সেক্টরে আরও ১০ লাখ লোকের কর্মসংস্থান হবে: পলক
প্রেমের কথা স্বীকার করলেন জয়া আহসান
দণ্ডিত সেই শিশুদের মুক্তির বিষয়ে জানতে চান হাইকোর্ট
সেঞ্চুরিতে বিশ্ব রেকর্ড হৃদয়ের


৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো শুরু বৃহস্পতিবার
চুয়াত্তরের দুর্ভিক্ষের ছায়া দেখতে পাচ্ছি: সেলিমা রহমান
খুলনার অভ্যন্তরীণ রুটে বুধবার থেকে চলবে বাস
লবণের সংকট নিয়ে গুজব, বাজারে বাজারে অভিযান
দেশে লবণের সংকট নেই, গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান