php glass

মূল্য সংশোধন: ডিএসইতে লেনদেন কমেছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মূল্য সংশোধনের ধারায় ফিরেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে অধিকাংশ সময়েই ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে বাজার মূলধন ও আর্থিক লেনদেন।

ঢাকা: মূল্য সংশোধনের ধারায় ফিরেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে অধিকাংশ সময়েই ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে বাজার মূলধন ও আর্থিক লেনদেন।

তবে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার ঊর্ধমুখী থাকায় সাধারণ মূল্য সুচক আগের সপ্তাহের  তুলনায় কিছুটা বেড়েছে।

গত সপ্তাহে (৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর) পাঁচ কার্যদিবসে ডিএসইতে ১২ হাজার ৬৪৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এ সময় গড় লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৫২৮ কোটি টাকা।

অন্যদিকে গত সপ্তাহের আগের সপ্তাহে (২৪ থেকে ২৮ অক্টোবর) ডিএসইতে ১৩ হাজার ১০১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এ সময় গড় লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৬২০ কোটি ২৪ লাখ টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৯২ কোটি টাকা।
 
বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় সপ্তাহ শেষে বাজার মূলধনও কিছুটা কমেছে।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ৩ লাখ ৩৭ হাজার ৭৮৪ কোটি টাকা হলে সপ্তাহের শেষ দিন ৩ লাখ ৩৭ হাজার ৫৯৫ কোটি টাকায় নেমে আসে। সপ্তাহ শেষে বাজার মূলধন কমে যায় ১৮৯ কোটি টাকা।

গত সপ্তাহের প্রথম ৩ দিন ব্যাংকিং খাতের শেয়ার উর্ধমুখী থাকলেও বীমা ও আর্থিক খাত ছিল নিম্নমুখী। কিন্তু সপ্তাহের শেষ ২ দিন তার উল্টো হয়েছে। বুধ ও বৃহস্পতিবার ব্যাংকিং খাতের শেয়ারের দাম কমলেও বেড়েছে বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
   
বাজার বিশ্লেষকদের মতো টানা কয়েক সপ্তাহ বাজার ঊর্ধমুখী থাকায় গত সপ্তাহে বাজারে কিছুটা প্রাইস কারেকশন হয়েছে।  বিনিয়োগকারীরা তাদের লভ্যাংশ তুলে নেওয়ায় বাজারে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমে যায়। তবে প্রথমে ব্যাংক ও পরে বীমা ও আর্থিক প্রতিষ্ঠান ঊর্ধমুখী থাকায় সূচক কিছুটা বেড়েছে।
 
এ ব্যাপারে পুঁজিবাজার বিশ্লেষক ও ডিএসইর সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি আহমেদ রশিদ লালী বাংলানিউজকে বলেন, ‘গত সপ্তাহে বাজার ছিল বেশ স্বাভাবিক। বিনিয়োগকারীরা তাদের লাভজনক শেয়ার থেকে লভ্যাংশ তুলে নেওয়ায় বাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। এ নিয়ে আতঙ্কের কিছু নেই।’

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১০

ksrm
সুনামগঞ্জে ধোপাজান নদীতে ৪ টি ড্রেজার পুড়িয়েছে প্রশাসন
বনানীতে ওয়ান ম্যান ভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ড
সাংবাদিক বহিষ্কারে আর্টিকেল নাইনটিনের নিন্দা
খুমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত নারীর মৃত্যু
ছন্দবিশারদ প্রবোধচন্দ্র সেনের প্রয়াণ


রমনায় সাবেক যুগ্ম সচিব এর মরদেহ উদ্ধার
শাহজালালে ৬০ লাখ টাকার স্বর্ণ আটক
আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে রাজউকের কমিটি
সে সাংবাদিক না, কেনো ছবি তুললো: মিন্নির বাবা
যুবলীগ নেতা খালেদ ডিবি হেফাজতে