php glass

নারায়ণগঞ্জে ১০টি বিদ্যুৎকেন্দ্র হচ্ছে॥ পাওয়া যাবে ১৭০০ মেগাওয়াট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের বিদ্যুৎঘাটতি রোধ ও লোডশেডিং সহনীয় পর্যায়ে রাখতে সরকারের মহাপরিকল্পনার অংশ হিসেবে রয়েছে নারায়ণগঞ্জে বেসরকারি উদ্যোগে ১০টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন।

নারায়ণগঞ্জ: দেশের বিদ্যুৎঘাটতি রোধ ও লোডশেডিং সহনীয় পর্যায়ে রাখতে সরকারের মহাপরিকল্পনার অংশ হিসেবে রয়েছে নারায়ণগঞ্জে বেসরকারি উদ্যোগে ১০টি বিদ্যুৎকেন্দ্র স্থাপন।

এর মধ্যে একটি কেন্দ্র এরই মধ্যে উৎপাদন শুরু করেছে। বাকি ৯টি কেন্দ্রের কাজ চলছে। আগামী কয়েক বছরের মধ্যে এসব কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। পূর্ণোদ্যমে উদপাদন শুরু হলে এসব কেন্দ্র থেকে দৈনিক ১৬৩২ থেকে ১৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়ার সম্ভাবনা রয়েছে।
 
এসব কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ সরাসরি জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত হবে। তবে এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের একটি সূত্র জানিয়েছে, যেহেতু কেন্দ্রগুলো নারায়ণগঞ্জের সে ক্ষেত্রে এ জেলা কিছুটা হলেও অগ্রাধিকার পাবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের উদ্ধৃতি দিয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের একটি সূত্র জানান, নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মদনগঞ্জে সামিট পাওয়ার লিমিটেড ইতিমধ্যে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। এর কাজ প্রায় শেষ পর্যায়ে। ২০১১ সালে এ কেন্দ্রটি উৎপাদন শুরুর করতে পারবে বলে আশা করা যাচ্ছে। ২০১১ সালের ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে এর উৎপাদন শুরুর কথা রয়েছে। এ কেন্দ্র থেকে প্রতিদিন ১০২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

একই উপজেলার হরিপুর এলাকায় ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের কাজ চলছে। ২০১৪ সালের জুন মাসে এ কেন্দ্রটি চালু হওয়ার কথা রয়েছে। ইজিসিবি লিমিটেড এ কেন্দ্রের কাজ করছে।

মেঘনাঘাটে স্থাপিত আইইএল কনসোর্টিয়াম এবং অ্যাসোসিয়েস্ট লিমিটেডের কেন্দ্র থেকে প্রতিদিন ১০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। এ কেন্দ্রের কাজও প্রায় শেষ পর্যায়ে। ২০১১ সালের ২৭ মার্চ কেন্দ্রটির আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার কথা।

একই স্থানে জেভি কনসোর্টিয়াম অব পিভিডি পাওয়ার টেকনোলজি কোম্পানি লিমিটেড চলতি বছরের ২৫ ডিসেম্বর থেকে উৎপাদনে যাওয়ার কথা। এ কেন্দ্র থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

মেঘনা ঘাট ফেইজ-২ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট আইপিপি নামক একটি বিদ্যুৎকেন্দ্রও মেঘনাঘাটে রয়েছে। ২০১২ সালের অক্টোবর মাসে এ কেন্দ্র চালু হওয়ার কথা রয়েছে। এ কেন্দ্র থেকে দৈনিক ৩০০ থেকে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিদ্ধিরগঞ্জে ডাচ বাংলা পাওয়ার লিমিটেড নামক বিদ্যুৎ কেন্দ্র থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। আগামী বছরের ৭ এপ্রিল কেন্দ্রটির যাত্রা শুরু হওয়ার কথা।
সিদ্ধিরগঞ্জে দেশ এনার্জি লিমিটেডের একটি বিদ্যুৎ প্ল্যান্ট গত ১ নভেম্বর থেকে উৎপাদন করার কথা ছিল। তবে এখনো এর কাজ শেষ হয়নি বলে জানা গেছে। আগামী কয়েকদিনের মধ্যে এর কাজ শেষ হবে বলে জেলা প্রশাসনের একটি সূত্র জানান। এ কেন্দ্র থেকে দৈনিক ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

ফতুল্লা থানার পাগলায় জয়েন্ট ভেঞ্চার অব বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড এবং প্রিমোডিয়াল এনার্জি লিমিটেড এবং এগ্রিটেক এজি জার্মানির উদ্যোগে ৫০ মেগাওয়াট উৎপান সম্পন্ন একটি বিদ্যুৎ প্ল্যান্টের কাজ প্রায় শেষের পথে। অচিরেই এ কেন্দ্রটি চালু হবে।

সিদ্ধিরগঞ্জে গত ১৪ ফেব্রুয়ারী ১২০ মেগাওয়াট উৎপাদন সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সিদ্ধিরগঞ্জে ১৫০ মেগাওয়াট উৎপাদন সম্পন্ন আরও দুটি বিদ্যুৎ কেন্দ্র ২০১৩ সালের জুন মাসে চালু হওয়ার কথা রয়েছে। এ দুটি কেন্দ্র থেকে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপানের লক্ষ্যমাত্রা রয়েছে।
        
বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০

ksrm
নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
‘আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মানুষের আস্থা বাড়বে’
প্রধানমন্ত্রী ক্ষিপ্ত হয়েছিলেন…
‘মাদকাসক্ত’র কাণ্ডে যুক্তরাষ্ট্রে প্লেনের জরুরি অবতরণ
সুনামগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন


পঞ্চমবার রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সভাপতি তপন মাহমুদ
চার ক্লাবেই ক্যাসিনো খেলার সরঞ্জাম, অভিযান চলবে
‘উপসাগর’ থেকে বিদেশিদের দূরে থাকার হুঁশিয়ারি রুহানির
ফরহাদ রহমানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে সমাবেশ
ঢাকায় দুদুর মামলার আদেশের তারিখ পেছালো