ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

ভ্যাট মেলার পর এবার চট্টগ্রামের বিপণিকেন্দ্রে বুথ!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
ভ্যাট মেলার পর এবার চট্টগ্রামের বিপণিকেন্দ্রে বুথ! ...

চট্টগ্রাম: দুই দিনব্যাপী সফল ভ্যাট মেলার পর এবার চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট বিভিন্ন বিপণিকেন্দ্রে বুথ বসিয়ে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ভ্যাটসংক্রান্ত সেবা পৌঁছে দিচ্ছে।  

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) নগরের আগ্রাবাদের আখতারুজ্জামান সেন্টারে ভ্যাট বুথ স্থাপন করে করদাতাদের প্রয়োজনীয় সেবা দেওয়া হয়।

শুক্রবার (১৫ জানুয়ারি) মিমি সুপার মার্কেট, আখতারুজ্জামান সেন্টার ও  সিঙ্গাপুর  মার্কেটে ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সেবা দেওয়া হয়েছে। শনিবার (১৬ জানুয়ারি) নিউমার্কেট,  সেন্ট্রাল প্লাজা, আফমি প্লাজা, রিয়াজুদ্দিন বাজার, টেরিবাজার, বে শপিং সেন্টার, লাকি প্লাজাসহ বিভিন্ন বিপণিকেন্দ্রে ভ্যাট সেবা দেওয়া হবে। ইতিমধ্যে  বিভিন্ন  দোকান মালিক সমিতির সভাপতিকে ভ্যাট বুথ স্থাপনে সহযোগিতা চেয়ে চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে।

সূত্র জানায়, গত ১১ ও ১২ জানুয়ারি করভীতি দূর করে অনলাইনে সহজে ভ্যাট রিটার্ন দাখিল, নিবন্ধনের সংখ্যা বাড়ানো এবং ইএফডিকে জনপ্রিয় করতে চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট ভ্যাট মেলার আয়োজন করেছিল। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের অধীন চট্টগ্রাম নগর ও জেলা, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারের ৮টি ভ্যাট দফতরে এ মেলা একযোগে  অনুষ্ঠিত হয়। মেলায় বিশেষ করে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যাবসায়ীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন। অনলাইনভীতি কাটিয়ে তারা কর্মকর্তাদের সহায়তায় অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দিয়েছেন। মেলায় রিটার্ন জমা পড়েছে ২ হাজার ৩৭৪ টি, নতুন নিবন্ধন নিয়েছেন ২৮৪ জন এবং রাজস্ব জমা পড়েছে প্রায় ১৯ কোটি টাকা।

মেলা শেষ হলেও ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সুবিধার্থে এবং তাদের অনুরোধের প্রেক্ষিতে  বিভিন্ন বিপণিকেন্দ্রে  ভ্যাট বিভাগের বুথ স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে যাতে ব্যবসায়ীরা অনলাইনে সহজে নিবন্ধন গ্রহণ ও  রিটার্ন জমা দিতে পারেন।  

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন জানান, ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে ভ্যাট সেবা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা ব্যপকভাবে উপকৃত হবেন এবং ভ্যাট দাতা ও ভ্যাট কর্মকর্তাদের মধ্যে দূরত্ব কমে যাবে। করদাতাদের সুবিধার্থে এ ধরনের কার্যক্রম  নিয়মিত চালানো হবে।

তিনি ভ্যাট মেলা আয়োজনে সহযোগিতা করার  জন্য ব্যবসায়ী প্রতিনিধি, কর্মকর্তা, গণমাধ্যমসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

>> চট্টগ্রামে দুই দিনের ভ্যাট মেলা শুরু 

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa