ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

পুঁথিগবেষক ইসহাক চৌধুরী আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
পুঁথিগবেষক ইসহাক চৌধুরী আর নেই মুহাম্মদ ইসহাক চৌধুরী

চট্টগ্রাম: বিশিষ্ট পুঁথিগবেষক মুহাম্মদ ইসহাক চৌধুরী আর নেই। সোমবার (২৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় নগরের বেসরকারি সার্জিস্কোপ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭২ বছর। তিনি দীর্ঘদিন ডায়াবেটিস ও হৃদরোগে ভুগছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে, নাতি-নাতনিসহ বহুগুণগ্রাহী রেখে গেছেন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) সকাল ১০টায় নিজগ্রাম দক্ষিণ হুলাইনে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।  

মুহাম্মদ ইসহাক চৌধুরী খ্যাতিমান পুঁথিবিশারদ আবদুস সাত্তার চৌধুরীর ছেলে। তিনি মুন্সি আবদুল করিম সাহিত্যবিশারদের আত্মীয় ও অনুসারী ছিলেন। মুহাম্মদ ইসহাক চৌধুরী বাংলা পুঁথিসাহিত্যের গবেষণায় অবদান রাখার জন্য সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ সম্মাননাসহ  নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।  

ইসহাক চৌধুরীর মুত্যুতে পটিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র ও পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ, সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, সাধারণ সম্পাদক শিবুকান্তি দাশ, পটিয়া আইন কলেজ পরিচালনা পরিষদ সভাপতি ও যুবলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খুরশীদ আলম গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।  

ইসহাক চৌধুরী একাধারে লেখক, গবেষক ও পুঁথি সংগ্রাহক ছিলেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিবলিওগ্রাফার হিসেবে সফল কর্মজীবন শেষে গবেষণার কাজে নিয়োজিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa