ঢাকা, শুক্রবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

না ফেরার দেশে চবির সাবেক শিক্ষক খান তৌহিদ ওসমান

| স্টাফ করেসপন্ডেন্ট, বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
না ফেরার দেশে চবির সাবেক শিক্ষক খান তৌহিদ ওসমান ড. খান তৌহিদ ওসমান।

চট্টগ্রাম: না ফেরার দেশে চলে গেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও জীববিজ্ঞান অনুষদের সাবেক ডিন অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. খান তৌহিদ ওসমান।

মঙ্গলবার (২৭ অক্টোবর) দিবাগত রাত ৩টার দিকে নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন বলে জানিয়েছেন চবি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শফীকুল ইসলাম।

মৃত্যুকালে ড. খান তৌহিদ ওসমানের বয়স হয়েছিল ৬৮ বছর।  

মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শফীকুল ইসলাম বাংলানিউজকে বলেন, গতরাতে ‘তৌহিদ স্যার’ নিজ বাসায় ইন্তেকাল করেছেন। তিনি বেশ কিছুদিন ধরে ফুসফুসের বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। গত সপ্তাহেও তিনি চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁর মরদেহ গাজীপুরের কাপাসিয়ার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানেই দাফন কাজ সম্পন্ন হবে।  

অধ্যাপক ড. খান তৌহিদ ওসমান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে যোগদান করেন। তিনি জীববিজ্ঞান অনুষদের ডীন, প্রক্টর, ছাত্র উপদেষ্টা সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। গবেষক হিসেবে দেশ-বিদেশে খ্যাতি অর্জন করেছেন তিনি। তাঁর লেখা বেশ কয়েকটি বই শিক্ষক-শিক্ষার্থীদের কাছে বেশ সমাদৃত। ইউজিসি পদকেও ভূষিত হয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa