ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

ক্যান্সার সচেতনতায় কাজ করছে ‘বিওয়াইএসিএ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
ক্যান্সার সচেতনতায় কাজ করছে ‘বিওয়াইএসিএ’

চট্টগ্রাম: মরণব্যাধি ক্যান্সারে প্রতি বছরই ঝরে যাচ্ছে লাখ লাখ প্রাণ। বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক অবস্থায় ক্যান্সার শনাক্ত হলে তা থেকে মুক্তি মিলে সহজে।

ক্যান্সার সম্পর্কে কোনো সুস্পষ্ট ধারণা না থাকায় বছরের পর বছর ধরে ভুগছে এই রোগে আক্রান্তরা।  

বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্যমতে গড়ে প্রতি ২৫ জনে ১ জন ক্যান্সারে আক্রান্ত। ক্যান্সার মূলত শরীরের কোন অংশের কোষসমূহের অস্বাভাবিক বৃদ্ধি। যার ফলে সৃষ্টি হয় দেহের নানান জটিলতা। ফলে একজন সুস্থ-সবল মানুষও পরিণত হয় মৃত্যু পথযাত্রীতে। সচেতনতা না থাকায় এই রোগের আক্রান্তের সংখ্যাও বাড়ছে।

বর্তমানে ক্যান্সারের বিষয়ে সচেতনতা তৈরিতে সরকারের পাশাপাশি কাজ করছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন। এমনই একটি সংগঠন ‘বাংলাদেশ ইয়ুথ অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার অ্যাওয়ারনেচ’ (বিওয়াইএসিএ)। ‘ক্যান্সার ফ্রি ভবিষ্যৎ গড়া’- মূলমন্ত্রে সংগঠনটি ৭টি লক্ষ্য নিয়ে কাজ করছে।
 
সংগঠনটির উপদেষ্টা সাবরিনা শাহ্জাবীন আলম বাংলানিউজকে বলেন, দেশের প্রতিটি মানুষের ক্যান্সার সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। এই সংগঠনের মাধ্যমে  ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরি করা আমাদের উদ্দেশ্য। এ রোগ সম্পর্কে জানা থাকলে এবং সকলে নিয়ে সচেতন হলে এই রোগের প্রতিরোধ করা সম্ভব।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এমএম/এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa