ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

জর্দা কারখানায় ভ্যাটের হানা, ৬০ লাখ টাকার কাঁচামাল ও যন্ত্রপাতি আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
জর্দা কারখানায় ভ্যাটের হানা, ৬০ লাখ টাকার কাঁচামাল ও যন্ত্রপাতি আটক আটক জর্দা ও উপকরণ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: নগরের কদমতলীর ‘নাঈম ক্যামিকেল অ্যান্ড কোম্পানি’ নামের একটি কারখানায় নিবারক কার্যক্রম চালিয়ে ৯৭০ কেজি জর্দা তৈরির কাঁচামাল আটক করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের উপ কমিশনার শাহীনূর কবির পাভেল।

 এ সময় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের কোতোয়ালী সার্কেলের রাজস্ব কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল, সদরঘাট সার্কেলের মো. শাহীন আখতার ও নিবারক শাখার শফিকুর রহমান।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৪৪৪ রওশন মসজিদ গলির একটি আবাসিক ভবনে জর্দার কারখানাটি গড়ে তোলা হয়েছিল। এখানে তৈরি জর্দার বেশিরভাগই কক্সবাজার, টেকনাফে চালান দেওয়া হতো।  

বক্তব্য দেন উপ কমিশনার শাহীনূর কবির পাভেল।  ছবি: বাংলানিউজ
তিনি বলেন, ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের দিক নির্দেশনা ও অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামানের তত্ত্বাবধানে গোপন সংবাদের ভিত্তিতে আমরা ওই কারখানায় বুধবার (২১ অক্টোবর) নিবারক কার্যক্রম পরিচালনা করি। এ সময় ৯৭০ কেজি জর্দা তৈরির কাঁচামাল ও যন্ত্রপাতি আটক করা হয়। যার আনুমানিক মূল্য ৬০ লাখ টাকা। প্রাথমিক মূল্যায়নে উদঘাটিত রাজস্ব ফাঁকির পরিমাণ প্রায় ৩০ লাখ টাকা।  
প্রতিষ্ঠানটি মূসক নিবন্ধন ছাড়াই ব্যবসা পরিচালনা করছিল। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী মামলাসহ আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।  

এ ধরনের অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে নিবারক অভিযান অব্যাহত থাকবে বলে জানান এ কর্মকর্তা।     

>> চট্টগ্রামে অবৈধ জর্দা কারখানায় অভিযান, কোটি টাকার শুল্ক ফাঁকি

বাংলাদেশ সময়:  ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa