php glass

প্রবাসীদের বিশেষ মর্যাদা দিতে সুজনের আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন খোরশেদ আলম সুজন।

walton

চট্টগ্রাম: বৈদেশিক মুদ্রা উপার্জনকারী প্রবাসীদের বিশেষ নাগরিক মর্যাদা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

বুধবার (৬ নভেম্বর) বিকালে নগরের জামালখান এলাকায় একটি বেসরকারী সংস্থার কার্যালয়ে চট্টগ্রাম নগর ও জেলার বিভিন্ন এলাকায় বসবাসরত প্রবাসীদের সঙ্গে বিমান বন্দরে যাত্রী হয়রানি, নানা ধরনের দুর্ভোগ এবং ভোগান্তি নিয়ে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

খোরশেদ আলম সুজন বলেন, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ দিয়েই দেশের অর্থনীতির চাকা চলমান রয়েছে। পরিবার থেকে যোজন যোজন মাইল দূরে থেকে প্রবাসীরা দেশের অর্থনীতিতে অসামান্য অবদান রেখে চলেছেন প্রতিনিয়ত। অথচ সেই প্রবাসীরা নিজ দেশে সবচেয়ে অবহেলিত, নির্যাতিত এবং নিগৃহীত।

‘যখন তারা জীবিকার তাগিদে দেশের বাইরে যান তখন বিমান বন্দরে ইমিগ্রেশন কর্মকর্তারা তাদের সঙ্গে নির্মম অমানবিক আচরণ করে থাকেন। এমনকি আইনসিদ্ধভাবে বিদেশ গমণকারীদেরকেও আর্থিক উৎকোচ দিয়ে বিমান বন্দর অতিক্রম করতে হয়।’

তিনি বিমান বন্দরে ভিআইপি এবং সিআইপিরা যেভাবে সেবা পেয়ে থাকে ঠিক একইভাবে প্রবাসীদের সেবা দিতে আলাদা কাউন্টার স্থাপন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানান। দেশের প্রচলিত আইনে নিষিদ্ধ ঘোষিত পণ্য ছাড়া অন্য পণ্য যাতে প্রবাসীরা সহজেই আনার অনুমতি পান সে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

সভা শেষে প্রবাসীদের বিভিন্ন দাবি এবং সুযোগ সুবিধা নিশ্চিতের জন্য একটি প্রবাসী কল্যাণ পরিষদ গঠণ করা হয়। সাত সদস্য বিশিষ্ট কমিটি এ পরিষদের নেতৃত্ব দেবেন। সমন্বয় কমিটির নেতারা প্রবাসীদের সঙ্গে আরও ব্যাপক যোগাযোগের মাধ্যমে আগামী মাসে একটি বৃহৎ আকারে কনভেনশন করার ঘোষণা দেন।

এ সময় প্রবাসীদের মধ্যে এজেএম জাহাঙ্গীর, জাকের হোসেন, এসএম মুছা মিরদাদ, অধ্যাপক মাহবুবুর রহমান, অধ্যাপক মো. আবু হেনা, হোসেন সৈয়দুর জামাল চৌধুরী, কামাল উদ্দিন আহাম্মদ, সহিদ উল্লা চৌধুরী, গোলাম মোস্তফা, জাকের হোসেন, জামাল উদ্দিন, মো. ইসহাক, সিরাজুল ইসলাম চৌধুরী, নাগরিক উদ্যোগের সদস্য সচিব হাজী মো. হোসেন, মো. নিজাম উদ্দিন, মোরশেদ আলম, সমীর মহাজন লিটন প্রমূখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম আওয়ামী লীগ
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক
হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক
মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা


স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা 
ফতুল্লায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু
শ্রীপুরে বোমা ফাটিয়ে স্বর্ণের দোকানে লুট, গুলিবিদ্ধ ১