php glass

সেমিনারে অংশ নিতে কোরিয়া যাচ্ছেন সিআইইউ উপাচার্য

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী

walton

চট্টগ্রাম: উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরীর নেতৃত্বে সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির আমন্ত্রণে কোরিয়া যাচ্ছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) পাঁচ সিনিয়র শিক্ষক।

সেখানে দুই প্রতিষ্ঠানের মধ্যে যৌথশিক্ষা কার্যক্রম চালুর বিষয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ছাড়াও উচ্চশিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন ও তৈরি পোশাক খাত বিষয়ক সেমিনার-ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। এছাড়া অনুষ্ঠানে দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ তাদের প্রবন্ধগুলোও উপস্থাপন করবেন।  

উপাচার্য ছাড়া সিআইইউর অন্য চার শিক্ষক হলেন: স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, বিজনেস স্কুলের অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ, সহযোগী অধ্যাপক ও ইন্সটিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (আইজিডিআইএস) এর পরিচালক ড. সৈয়দ মনজুর কাদের।

সিআইইউ কর্তৃপক্ষ জানান, আগামি ৬ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি এশিয়া সেন্টার ও সিআইইউর আইজিডিআইএস যৌথভাবে উচ্চশিক্ষা নিয়ে আন্তর্জাতিক মানের এই সেমিনারের আয়োজন করেছে।

এই সময় গুণগত শিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন ও সমসাময়িক নানামুখী আলোচনার পাশাপাশি দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা কার্যক্রম বৃদ্ধি, শিক্ষার্থী বিনিময়, যুগোপযুগী সিলেবাস প্রণয়ন, স্কলারশীপ, সেমিস্টার আদান-প্রদান, ক্যাম্পাস পরিদর্শন, সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনসহ একাধিক উদ্যোগ নিয়ে আলোচনা করবেন শিক্ষকরা। 

জানতে চাইলে সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, কোরিয়ার বিখ্যাত সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে সিআইইউর যৌথশিক্ষা ও গবেষণা কার্যক্রম শুরু করতে পেরে আমরা ভীষণ আনন্দিত ও গর্বিত।

তিনি আরও বলেন, এই ধরণের উদ্যোগ চট্টগ্রামের উচ্চশিক্ষার প্রসারে ও পুঁথিগত বিদ্যার বাইরে কর্মমুখী শিক্ষার সঙ্গে ছাত্র-ছাত্রীদের জ্ঞানের সমন্বয় করতে বড় ধরণের ভূমিকা রাখবে।

একদিকে আমাদের সন্তানদের আন্তর্জাতিকমানের শিক্ষার স্বাদ, অন্যদিকে অবাধ জ্ঞান আদান-প্রদানে গবেষণার নতুন দুয়ার-দুটোই প্রসারিত হবে বলে মন্তব্য করেন ড. মাহফুজুল হক চৌধুরী।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা
খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড


অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু
জামিন পেলেন আসিফ আকবর