খুললো হালখাতা

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খাতুনগঞ্জে হালখাতায় হিসেব কষছেন ব্যবসায়ীরা। ছবি: উজ্জ্বল ধর

walton

চট্টগ্রাম: বাংলা সনের প্রথম দিন দোকানের হিসাব আনুষ্ঠানিকভাবে হালনাগাদ করার মাধ্যমে শুরু হয় হালখাতার যাত্রা। পঞ্জিকার হিসাব অনুযায়ী সোমবার (১৫ এপ্রিল) সনাতন ধর্মাবলম্বী ব্যবসায়ীরা খুলেছেন হালখাতা।

php glass

নগরের চাক্তাই-খাতুনগঞ্জ, আসাদগঞ্জ, হাজারী লেইন এলাকার ব্যবসায়ী সহ জুয়েলারি দোকানের মালিকরা সকালে এ হালখাতা লিখে পুরনো বছরের দেনা-পাওনার হিসাব সমন্বয় করে নিয়েছেন। গ্রাহকদের স্মরণ করিয়ে দিয়েছেন পাওনা পরিশোধের কথা। এদিন অনেক গ্রাহক পাওনা মিটিয়ে ব্যবসায়িক সম্পর্কও বাড়িয়েছেন। বিনিময়ে তাদের মিস্টিমুখ করানো হয়েছে।

খাতুনগঞ্জে হালখাতায় হিসেব কষছেন এক ব্যবসায়ী। ছবি: উজ্জ্বল ধর একসময় ‘হালখাতা কার্ড’ পাঠিয়ে হালখাতার মহরৎ অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানানো হতো। সিদ্ধিদাতা গণেশ ও ধন-সম্পদের দেবী লক্ষ্মীর পূজা শেষে সিন্দুর দিয়ে স্বস্তিকা চিহ্ন অঙ্কিত ও চন্দন চর্চিত খাতায় নতুন বছরের হিসেব শুরু করা হতো। কালের বিবর্তনে বাঙালির এ আয়োজন হারিয়ে যাচ্ছে। তথ্যপ্রযুক্তির সময়টাতে অনলাইন ও মোবাইল ব্যাংকিং, ক্রেডিট-ডেবিট কার্ডের মাধ্যমে চলে লেনদেন। এখন হিসেবও রাখা হয় ইংরেজী মাসের ওপর ভিত্তি করে।

খাতুনগঞ্জে হালখাতায় হিসেব কষছেন ব্যবসায়ীরা। ছবি: উজ্জ্বল ধর খাতুনগঞ্জের ব্যবসায়ী আশুতোষ সরকার বাংলানিউজকে বলেন, পুরো চট্টগ্রামে ৫০ শতাংশের মতো ব্যবসায়ী হালখাতা খুলে ঐতিহ্য ধরে রেখেছেন। আধুনিক যোগাযোগমাধ্যম ব্যবসায়িক সংস্কৃতিতে ভাগ বসিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
মিরপুরে সিঁড়ির ফাঁক দিয়ে পড়ে নারীর মৃত্যু
সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া


বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম
বরিশালে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু
কৃষিখাতে উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ দেবে এনপিও
শিবগঞ্জে আম বাগান মনিটরিং টিম গঠন
আনন ফাউন্ডেশনের ২৯তম শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত