‘স্বাধীনতার ঘোষণাপত্র ঐতিহাসিক দলিল’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য মঈনুদ্দীন খান বাদল।

walton

চট্টগ্রাম: সংসদ সদস্য মঈনুদ্দীন খান বাদল বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রকে সংবিধানের ৭ (খ) অনুচ্ছেদ একটি মৌলিক কাঠামোরূপে সাংবিধানিক স্বীকৃতি দিয়েছে। এর ফলে ঘোষণাপত্রটি সংবিধানের একটি অসংশোধনযোগ্য বিধানে পরিণত হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র ১৯৭১ সালেই অনেক বিষয়ের নিষ্পত্তি করেছে। অনেক ঐতিহাসিক বিষয়ের অবতারণা করা হয়েছে এই ঘোষণাপত্রে। এটি ঐতিহাসিক দলিল।

php glass

‘স্বাধীনতার ঘোষণাপত্রের ৪৮তম বার্ষিকী’ উদযাপন এবং ঐতিহাসিক দলিলের প্রাসঙ্গিকতা সম্পর্কে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি চট্টগ্রাম জেলার উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

শনিবার (১৩ এপ্রিল) চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ‘স্বাধীনতার ঘোষণাপত্র এবং বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা’ শীর্ষক এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক শওকত বাঙালি।  

অধ্যাপক রেখা আলম চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন ডা. মাহফুজুর রহমান, মুক্তিযোদ্ধা মো. শফর আলী, প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, জাফর আহমদ, ব্যারিস্টার এস এম কফিল উদ্দীন, মুক্তিযোদ্ধা মোহাম্মদ মইনুদ্দিন।

বক্তব্য দেন মো. অলিদ চৌধুরী, হাবিব উল্ল্যা চৌধুরী ভাস্কর, জাবেদ সুমন, আবু সাদাত মো. সায়েম, এম এ মান্নান শিমুল, নাজমুল আলম খান, মো. ফারুক চৌধুরী, মিথুন মল্লিক, মো. সাহাব উদ্দিন, অসীত বরণ বিশ্বাস, মোবারক আলী, রুবা আহসান, সুচিত্রা গুহ টুম্পা, প্রফেসর রেজাউল করিম, রুবেল চৌধুরী, সুমন চৌধুরী, এ টি এম ওসমান গণি, ওয়াহেদ রাসেল, রুবেল আহমেদ বাবু, সাইফুল ইসলাম, বেলাল হোসেন প্রমুখ।

সভাপতির বক্তব্যে শওকত বাঙালি বলেন, আমাদের রাষ্ট্র এক, মানচিত্র এক, পতাকা এক, তাহলে আমাদের ইতিহাস ভিন্ন হবে কেন? বঙ্গবন্ধুর ঘোষিত স্বাধীনতার ওপর দাঁড়িয়ে আমরা যে মহান মুক্তিযুদ্ধে লড়েছি, যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখছি, সেখানে স্বাধীনতার ঘোষণাপত্রকে অস্বীকার করা মানেই হলো সংবিধান লঙ্ঘন করা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ভারতের সঙ্গে বিদ্যমান সম্পর্ক অব্যাহত থাকবে
মোদীকে অভিনন্দন জানালেন যুবলীগ চেয়ারম্যান
বিজেপির বিজয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো সুদৃঢ় হবে:এরশাদ
কমলাপুর রেলস্টেশনে আগুন, প্রাথমিক অবস্থাতেই নিয়ন্ত্রণ
ধানের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়ায় সরকার উদ্বিগ্ন


ইফতার করা হলো না দম্পতির
না’গঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেলো কিশোরের
সিইপিজেডে ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে
ধারাবাহিকতা ধরে রাখাই লক্ষ্য মাশরাফির
১২ ঘণ্টা পর সচল সিলেট-তামাবিল সড়ক