চট্টগ্রামের সংস্কৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে দিন: মেয়র নাছির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। ছবি: উজ্জ্বল ধর

walton

চট্টগ্রাম: বন্দরনগরী চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি অনেক বেশি সমৃদ্ধ উল্লেখ করে তা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে বিটিভি কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন সিটি মেয়র আজম নাছির উদ্দীন।

php glass

শনিবার (১৩ এপ্রিল) বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের ৯ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচারের উদ্বোধন অনুষ্ঠানে সিটি মেয়র এ আহবান জানান।

আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রামের সংস্কৃতি দেশের অন্য যে কোনো এলাকার চেয়ে অনেক বেশি সমৃদ্ধ। দল-মত নির্বিশেষে, সকল সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে এ সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের সম্প্রচারের সময় ৬ ঘণ্টা থেকে বাড়িয়ে ৯ ঘণ্টা করা হয়েছে। এর মাধ্যমে চট্টগ্রামের শিল্পী, কলাকুশলীদের মেধা বিকাশের সুযোগ সৃষ্টি হবে। তাই আজ চট্টগ্রামবাসীর জন্য এক ঐতিহাসিক দিন।

‘তবে শুধু অনুষ্ঠানের সময় বাড়ালে হবে না। সময় বাড়ানোর সঙ্গে অনুষ্ঠানের মানও বাড়াতে হবে।’ যোগ করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ৯ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার উদ্বোধন। ছবি: উজ্জ্বল ধর১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন। পরে ১ ঘণ্টা থেকে বাড়িয়ে অনুষ্ঠান সম্প্রচার দেড় ঘণ্টায় উন্নীত করা হয়।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রকে আধুনিকায়নের মাধ্যমে ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচারের ঘোষণা দেন।

এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর স্যাটেলাইটে পরীক্ষামূলকভাবে ৪ ঘণ্টা এবং একই বছরের ৩১ ডিসেম্বর ৬ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ৬ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে এবার বিটিভি চট্টগ্রাম কেন্দ্র ৯ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার করতে যাচ্ছে। যা পরবর্তীতে ১২ ঘণ্টায় উন্নীত হবে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৯
এমআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
কা‌লিয়াকৈরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত
হবিগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি
জাউ ভাত খেয়ে বেঁচে আছেন খালেদা জিয়া: রিজভী
জকোভিচকে হারিয়ে ইতালিয়ান মাস্টার্স জিতলেন নাদাল 
পাঁচ নদীর দখল-দূষণ রোধে মাস্টারপ্ল্যান হচ্ছে


শেখ হাসিনাকে বরণ করতে অপেক্ষা করছে জাপান: রাষ্ট্রদূত
শ্রীমঙ্গলে চা মৌসুমের প্রথম নিলাম 
চার সংবাদমাধ্যমে জেলা পর্যায়ে সাংবাদিকতার সুযোগ
দেড়কেজি মুরগির দামে এক কেজি ফুলকপি
বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিস: টিকিট আছে, যাত্রী নেই