চট্টগ্রাম কাস্টমসে ‘সার্ভার ত্রুটি’: দুর্ভোগে ব্যবসায়ীরা

1241 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম কাস্টমস

walton
কয়েকদিন পর পর বন্ধ হয়ে যাচ্ছে চট্টগ্রাম কাস্টমসের এসআইকোডা ওয়াল্ডের সার্ভার। এতে সময় মতো কাজ করতে পারছেন না ব্যবাসয়ীরা। ফলে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন তারা। ব্যবসায়ীদের অভিযোগ, চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষের গাফিলতির কারণে সমস্যার সমাধান হচ্ছে না।

চট্টগ্রাম: কয়েকদিন পর পর বন্ধ হয়ে যাচ্ছে চট্টগ্রাম কাস্টমসের এসআইকোডা ওয়াল্ডের সার্ভার। এতে  সময় মতো কাজ করতে পারছেন না ব্যবাসয়ীরা। ফলে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন তারা।

ব্যবসায়ীদের অভিযোগ, চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষের গাফিলতির কারণে সমস্যার সমাধান হচ্ছে না। একাধিকবার অভিযোগ দেওয়া হলেও তারা এ বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ করেননি।

ব্যবসায়ীদের অভিযোগের সত্যতা পাওয়া গেলো চট্টগ্রাম কাস্টমস হাউসে দায়িত্বপ্রাপ্ত সিস্টেম ম্যানেজার যুগ্ম কমিশনার আব্দুল হাকিমের কথায়।

একাধিকবার সার্ভারে সমস্যা দেখা দিলেও এ বিষয়ে কিছুই জানেন না বলে জানালেন তিনি। 

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত প্রায় তিনমাস ধরে চট্টগ্রাম কাস্টমস হাউসের এসআইকোডা ওয়াল্ডের সার্ভারে সমস্যা দেখা দিচ্ছে। এখনো পর্যন্ত তা ঠিক হয়নি। সর্বশেষ ঈদের বন্ধের পর গত রোববার সার্ভারে সমস্যার কারণে দুপুর দুইটা পর্যন্ত কোন কাজ করতে পারেনি ব্যবসায়ীরা। 

ব্যবসায়ীরা জানান, কোন কারণ ছাড়াই হঠাৎ করে সার্ভারের গতি কমে যায়। আবার কখনো সংযোগই থাকে না। এতে নির্দিষ্ট সময়ে কাজ করা যায় না। রাত পর্যন্ত অপেক্ষা করতে হয়।

গত ১০ জুলাই সার্ভারে ত্রুটির কারণে সকাল ১০টা থেকে প্রায় সাড়ে পাঁচঘণ্টা চট্টগ্রাম কাস্টমস হাউসে  আমদানি-রফতানি পণ্যের শুল্কায়ন ও বন্দর চত্বর থেকে পণ্য খালাস কার্যক্রম ব্যাহত হয়।

এরপর ১৩ জুলাই একই কারণে প্রায় সাড়ে চারঘণ্টা শুল্কায়ন কার্যক্রম ব্যাহত হয়। সকাল ১০টা থেকেই সার্ভারে ত্রুটি দেখা দেয়।

ওইদিন শুল্কায়ন ও পণ্য খালাস নিতে না পেরে বিক্ষোভ করে চট্টগ্রাম কাস্টমস সিএন্ডএফ কর্মচারী ইউনিয়ন কর্মীরা।

এরপর বেশ কয়েকবার সার্ভারে সমস্যার কারণে কাজে ব্যাঘাত ঘটে।

চট্টগ্রাম কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আকতার হোসেন বাংলানিউজকে বলেন, গত কয়েকমাস ধরে সার্ভারে সমস্যার কারণে কাজ করতে পারছে না ব্যবসায়ীরা। এতে করে তাদের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে।

তিনি বলেন, বিষয়টি কাস্টমস কর্তৃপক্ষকে প্রতিদিনই জানাচ্ছি। তারা বলেন ঠিক হয়ে যাবে। কিন্তু কয়েকদিন পর পরই এ সমস্যা দেখা দিচ্ছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি মাহবুব চৌধুরী বাংলানিউজকে বলেন, সার্ভারের ত্রুটির কারণে অর্ধেক কাজই করা যাচ্ছে না। বিষয়টি সমাধানে কর্তৃপক্ষের কোন তৎপরতা চোখে পড়ছে না।

তার অভিযোগ, কাস্টমস কর্তৃপক্ষকে বিষয়টি একাধিকবার জানানো হলেও তারা ‍পাত্তাই দিচ্ছেন না।

মাহবুব চৌধুরী বলেন, এভাবে চলতে থাকলে অনেক কারখানা বন্ধ হয়ে যাবে। কারণ সঠিক সময়ে শুল্কায়ন করতে না পারলে পণ্য খালাস নেওয়া যাবে না। আর কাঁচা মাল না পেলে উৎপাদনে যেতে পারে না।

সার্ভার ত্রুটির সমস্যা সমাধান না হওয়ায় কাস্টমস কর্তৃপক্ষের গাফিলতিকে দায়ী করেন তিনি।

সার্ভার ত্রুটির বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার আব্দুল হাকিম বাংলানিউজকে বলেন, সার্ভারে এখন কোন সমস্যা নেই।

গত কয়েকমাস ধরে বেশ কয়েকবার সার্ভারে ত্রুটির কারণে কাজের ব্যাঘাত ঘটেছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বর্তমান অবস্থা বলতে পারি। টেকনিক্যাল বিষয়ে আমি কিছু বলতে পারছি না।

অতিরিক্ত কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস বাংলানিউজকে বলেন, প্রকল্পটি বিদেশি একটি প্রতিষ্ঠান বাস্তবায়ন করছে। তাদেরকে আমরা বিষয়টি জানিয়েছি, তারা বলছে শুরুর দিকে একটু সমস্যা দেখা দিচ্ছে। দ্রুত সমস্যার সমাধান হবে।

বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ফরিদ উদ্দিনসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী সপ্তাহে তিনি (ফরিদ উদ্দিন) চট্টগ্রাম আসছেন। তখন এ বিষয়ে আরো বিস্তারিত কথা হবে।

বাংলাদেশ সময়:১২০১ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৪

Nagad
ধামরাইয়ে স্বর্ণে বারসহ আটক ৫
স্বাস্থ্যবিধি না মানায় কুটুমবাড়ী রেস্তোরাঁকে জরিমানা
স্বাস্থ্যবিধি মেনে ১২ জুলাই থেকে খুলবে হাফিজিয়া মাদ্রাসা
ভূরুঙ্গামারীতে পাট কাটতে গিয়ে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় কোরবানিযোগ্য গবাদি পশু প্রায় ৪ লাখ


বান্দরবান হত্যাকাণ্ড: নিহত ৬ জনের দাহ সম্পন্ন
হাতীবান্ধায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু 
আ. লীগকে বারবার ক্ষমতায় আনতেই ইসির যতো উদ্যোগ: ফখরুল
বন্ধ পাটকলগুলো আধুনিকায়ন করা হবে: প্রধানমন্ত্রী
করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩৬০