ঋণের টাকায় ভোগবিলাস চট্টগ্রামে মোস্তফা গ্রুপের

25020 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোস্তফা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ

walton
ডজন ডজন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে শত শত কোটি টাকা ঋণ নিয়ে বছরের পর বছর পরিশোধ করছে না শিল্প গ্রুপ মোস্তফা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। ফলে ব্যাংক পাড়ায় এখন উদ্বেগের নাম হয়ে দাড়িয়েছে মোস্তফা গ্রুপ। দেশের এই শীর্ষ শিল্প গ্রুপটি ঋণ পরিশোধ না করায় অস্বস্তিতে পড়েছেন ব্যাংকের কর্মকর্তারা।

চট্টগ্রাম: ডজন ডজন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে শত শত কোটি টাকা  ঋণ  নিয়ে বছরের পর বছর পরিশোধ করছে না শিল্প গ্রুপ মোস্তফা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ।

ফলে ব্যাংক পাড়ায় এখন উদ্বেগের নাম হয়ে দাড়িয়েছে মোস্তফা গ্রুপ। দেশের এই শীর্ষ শিল্প গ্রুপটি ঋণ পরিশোধ না করায় অস্বস্তিতে পড়েছেন ব্যাংকের কর্মকর্তারা।

অভিযোগ রয়েছে, মোস্তফা গ্রুপ ব্যবসার নামে ব্যাংক থেকে ঋণ নিলেও সে টাকা ব্যবসায় ব্যবহার করেনি। বরং সেই টাকা দিয়ে তারা জমি এবং বিভিন্ন ধরণের সম্পত্তি কিনেছে। ঋণের টাকায় তারা ব্যাপক ভোগবিলাস ও অপচয় করছেন এমন অভিযোগ মুখে মুখে।  

একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, বছরের পর বছর ব্যাংক ঋণ পরিশোধ না করলেও সম্প্রতি পাঁচ শতাংশ ডাউন পেমেন্টে ব্যাংক ঋণ রি-শিডিউলের আবেদন করেছে প্রতিষ্ঠানটি।

ডাউন পেমেন্টের ক্ষেত্রে ১৫ শতাংশ হারে পরিশোধের বাধ্য বাধকতা থাকলেও মোস্তফা গ্রুপ কিভাবে তা ৫ শতাংশ হারে রি-শিডিউল করতে চায় সে নিয়েও দেখা দিয়েছে প্রশ্ন। 

এদিকে ভোগ বিলাশে অর্থ ব্যয় করে এখন সুদ মওকুফের জন্য ধর্না দিতে শুরু করেছে শিল্প গ্রুপটি। সূত্র জানিয়েছে, সুদ মওকুফের পাশাপাশি ঋণ পরিশোধের জন্য নয় বছরের সময় চেয়েছে মোস্তফা গ্রুপ।

ঋণদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠক শেষে গত সপ্তাহে এ প্রস্তাব করে প্রতিষ্ঠানটি। গত ১৫ জুলাই এ বৈঠক হয়।

ব্যাংকগুলো বিষয়টি নিয়ে বোর্ড মিটিংয়ে আলোচনা করবে বলে বৈঠক সূ্ত্র জানায়। 

এ বিষয়ে কথা বলার জন্য মোস্তফা গ্রুপের চেয়ারম্যান হেফাজতুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, এখন আমি বাসায় আছি। এ বিষয়ে অফিসে কথা বলবো।

এদিকে মোস্তফা গ্রুপের এ প্রস্তাবটি অনুমোদনের জন্য ব্যাংকের বোর্ড সভায় উত্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন কয়েকজন উর্ধ্বতন ব্যাংক কর্মকর্তা। তবে, এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি প্রয়োজন জানিয়ে তারা বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নিয়মানুযায়ী রি-শিডিউলের ক্ষেত্রে মোট খেলাপি ঋণের ১৫ শতাংশ হারে দিতে হয়।

মোস্তফা গ্রুপের বিষয়টি ব্যতিক্রম উল্লেখ করে একটি বেসরকারি ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঋণদাতা ও গ্রহীতা উভয় পক্ষের জন্য কল্যাণকর কোন সিদ্ধান্তে পৌঁছাতে না পারলে ব্যাংকগুলো সমস্যায় নিমজ্জিত হবে বলে মনে করছেন তিনি।

গত বছর ৩০টি ব্যাংক ও ১০টি প্রতিষ্ঠান ঋণ আদায় অনিশ্চিত হিসেবে নির্ধারণ করলে আলোচনায় উঠে আসে ৬২ বছরের পুরোনো এ প্রতিষ্ঠানটি।

চট্টগ্রামভিত্তিক এ প্রতিষ্ঠানটির কাছে ন্যাশনাল ব্যাংকের পাওনা ৩০০ কোটি টাকা। একইভাবে পুবালী ব্যাংক প্রায় ১০০ কোটি টাকা, প্রাইম ব্যাংক ৫৭ কোটি টাকা, মিচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ৩৭ কোটি টাকা এবং সিটি ব্যাংক ১৭ কোটি টাকা পাওনা রয়েছে।

এছাড়া ঢাকা ব্যাংকের কাছে মোস্তফা গ্রুপের  ঋণ প্রায় ৮৭ কোটি টাকা। এই ঋণটি রি-শিডিউলিং করে বর্তমানে নিয়মিত থাকলেও যে কোন সময় সমস্যার সৃষ্টি হতে পারে বলে ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।

একইভাবে বাংলাদেশ কৃষি ব্যাংকের কাছে দুটি খাতে পণ্য আমদানি ও চিংড়ি প্রজেক্টে টার্ম ঋণ হিসেবে রয়েছে প্রায় ৫০ কোটি টাকা। ইস্টার্ণ ব্যাংকের কাছে ৫০ কোটি টাকা, মার্কেন্টাইল ব্যাংকের কাছে ৫০ কোটি, এক্সিম ব্যাংকের কাছে ৫০ কোটি টাকা, আইএফআইসি ব্যাংকের কাছে ২৫ কোটি টাকাসহ  প্রায়  প্রতিটি ব্যাংকের কাছে এ গ্রুপের বিশাল দেনা রয়েছে। 

বর্তমানে চট্টগ্রামের কয়েকটি ব্যাংক পাওনা টাকা আদায়ে মোস্তফা গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করার চিন্তা করছে বলে ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন।

মোস্তফা গ্রুপের বিরুদ্ধে কয়েকটি ব্যাংকের অভিযোগ, প্রতিষ্ঠানটি ব্যাংক থেকে ব্যবসার জন্য ঋণ নিয়ে জমি কিনেছে। 

এদিকে, এ গ্রুপের মালিকানাধীন একটি  শিপ ব্রেকিং ইয়ার্ড গত বছর ঋণের দায়ে নিলামে উঠেছিল। গত বছরের ১৫ মে চট্টগ্রামের স্থানীয় একাধিক দৈনিকে ইস্টার্ণ ব্যাংক আগ্রাবাদ শাখা মোস্তফা গ্রুপের মালিকানাধীন মেসার্স এম এম শিপ ব্রেকার্স লিঃ- এর বিপরীতে দেওয়া বন্ধকী সম্পত্তি নিলামে  বিক্রির জন্য বিজ্ঞপ্তি দেয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘মোস্তফা গ্রুপের নেওয়া ঋণ বাবদ তাদের অনাদায়ী পাওনা ৪৭ কোটি ৯৫ লাখ ৪৪ হাজার ৫১২ টাকা ব্যাংক বন্ধকী সম্পত্তি  বিক্রির মাধ্যমে আদায়ের উদ্যোগ  নিয়েছে।’ 

মোস্তফা গ্রুপ পরিবহন,  ভোজ্যতেল পরিশোধন, ইস্পাত, কৃষি, শিপ ব্রেকিং, পেপার মিল,  গার্মেন্টস, সিনথেটিক লেদার, হ্যাচারি, ট্রান্সপোর্টটেশন, ফিশারিজ, শিপিং, আবাসন খাতসহ শিল্পখাতের  প্রায় সব সেক্টরে তাদের  পদচারণা।

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৪

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮