চবিতে শেষ হলো আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

355 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘তারুণ্যের দীপ্তিতে সৃজনের পথ চলা’ শ্লোগানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সপ্তাহ ব্যাপী' বিডিজবসডটকম-সিইউডিএস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০১৪ শেষ হয়েছে।

চট্টগ্রাম : ‘তারুণ্যের দীপ্তিতে সৃজনের পথ চলা’ শ্লোগানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সপ্তাহ ব্যাপী' বিডিজবসডটকম-সিইউডিএস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০১৪ শেষ হয়েছে।

রোববার আনুষ্ঠানিকভাবে এ বিতর্ক প্রতিযোগীতা শেষ হয়। চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এ প্রতিযোগিতার আয়োজন এ উৎসবের আয়োজন করা হয়। প্রতিযোগীতায় মিডিয়া সহযোগী ছিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

সমাপনী দিনে বিশ্ববিদ্যালয় উপ উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী  প্রধান হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সনদ বিতরন করেন।

উপ উপাচার্য বলেন, শিল্প ও সংস্কৃতির চর্চার ক্ষেত্রে আধুনিক বিশ্বে বিতর্ক আজ অনেকটাই শিল্প হিসেবে গণ্য  হচ্ছে। বিশ্বের বিতর্ক আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা। বিতর্ক যুক্তিবাদী চেতনার বিকাশ ঘটায়। বিতর্কের মাধ্যমে যুক্তির ভিত্তিতে সত্য হয় প্রতিষ্ঠিত। তাই যুক্তিবাদী ও আলোকিত সমাজ প্রতিষ্ঠায় বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মহান মুক্তিযুদ্ধের আদর্শে উজ্জীবিত যুক্তি নির্ভর, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও শোষণমুক্ত এবং সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ছাত্র-ছাত্রীদেরকে নিয়মিত বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য তিনি আহবান জানান।

বাংলা বিভাগের প্রফেসর ড. মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আলী রিয়াজ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন  আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি মোহাম্মদ ফয়সাল, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আলী আর রাজী।

আয়োজন সম্পর্কে সিইউডিএস এর সাধারণ সম্পাদক শাহারিয়ার আমিন বলেন, শিক্ষার্থীদের আগ্রহের কারণেই আমরা এবারের আয়োজনটি সফল ভাবে শেষ করতে পেরেছি। আশা করছি আগামী দিনগুলোতেও এ ধারা অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত, গত ১৫ জুন সপ্তাহব্যাপী এ বিতর্ক প্রতিযোগীতা শুরু হয়। এবারের প্রতিযোগিতায় ইংরেজি বিতর্কে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিসটেমস বিভাগ চ্যাম্পিয়ন এবং রসায়ন বিভাগ রানার্স আপ ও বাংলা বিতর্কে রসায়ন বিভাগ চ্যাম্পিয়ন ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ২২, ২০১৪

করোনা আতঙ্ক নিয়েই ঘরে ফিরছে মানুষ
সড়কে দায়িত্ব পালনে গর্বিত, আফসোস নেই ট্রাফিক সদস্যদের
দেশবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা সাজেদা চৌধুরীর
‘চির উন্নত শির...’
আজ ১২১তম নজরুলজয়ন্তী

‘চির উন্নত শির...’

সাবেক এমপি মকবুলের মৃত্যুতে তাপসের শোক


হাসপাতাল কর্মচারীদের জন্য আতিকের ঈদ উপহার
সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা
হাজি মকবুলের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক
কল্যাণপুরে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত
সিলেটে নতুন ১৮সহ ২৮ জনের করোনা পজিটিভ