কর্ণফুলী রক্ষায় টাস্কফোর্স গঠনের ঘোষণা নৌমন্ত্রীর

499 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সরকার কর্ণফুলীকে ঢাকার বুড়িগঙ্গা নদীতে পরিণত হতে দেবেনা বলে জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রী শাহাজান খান। কর্ণফুলীকে দূষণ ও দখলের হাত থেকে বাঁচাতে টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছেন মন্ত্রী।

চট্টগ্রাম: সরকার কর্ণফুলীকে ঢাকার বুড়িগঙ্গা নদীতে পরিণত হতে দেবেনা বলে জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রী শাহাজান খান। কর্ণফুলীকে দূষণ ও দখলের হাত থেকে বাঁচাতে টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছেন মন্ত্রী।

মন্ত্রী বলেছেন, বাংলাদেশের অর্থনীতির হৃদপিন্ড কর্ণফ‍ুলী নদী। এ নদী দখলবাজ আর দূষণকারীদের কারণে আজ ধ্বংসের মুখোমুখি। এ নদীরও ঢাকার বুড়িগঙ্গা নদীর পরিণতি বরণ করতে যাচ্ছে। কিন্তু সরকার কোনভাবেই দেশের অর্থনীতির প্রাণশক্তি এ নদী ধ্বংস হতে দেবে না। দখলবাজ আর দূষণকারীরা যতই শক্তিশালী হোক না কেন সরকার এদের বিরুদ্ধে সবসময় কঠোর অবস্থানে থাকবে।

কর্ণফুলী দখল ও দূষণ প্রতিরোধের দাবিতে শনিবার বিকেলে নগরীর মাদারবাড়িতে কর্ণফুলী শিপইয়ার্ড ঘাটে নগর আওয়ামী লীগ আয়োজিত মানববন্ধন ও সাম্পান র‌্যালী পূর্ব সমাবেশে মন্ত্রী এসব কথা বলেন।

নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী এ কর্মসূচীতে সভাপতিত্ব করেন।

এসময় মন্ত্রী আরও বলেন, কর্ণফুলী যেন বুড়িগঙ্গার ভাগ্য বরণ না করে সেজন্য সরকারের  পাশাপাশি নাগরিকদেরও সচেতন হতে হবে। বর্জ্য শোধনাগার (ইটিপি প্ল্যান) ছাড়া কোন শিল্প প্রতিষ্ঠানকে তাদের বর্জ্য কর্ণফ‍ুলী নদীতে ফেলতে দেয়া হবে না।

তিনি জানান, সরকার কর্ণফুলী দূষণ ও অবৈধ দখল রোধে টাস্কফোর্স গঠন করে মাঠে নামবে। 

নগর আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরীর সঞ্চালনায়
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। এসময় আরও উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, এম এ রশিদ, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, সম্পাদকমন্ডলীর সদস্য চন্দন ধর, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, জহর লাল হাজারী, নগর ছাত্রলীগের সভাপতি ইমরান হোসেন ইমু ও সাধারণ সম্পাদক নূরুল আজিম রনি প্রমুখ।

পরে কর্ণফুলী রক্ষায় এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে সাম্পান র‌্যালী কর্ণফুলী নদীর উভয় পাড় প্রদক্ষিণ করে। এসময় কর্ণফুলী নদীর তীরবর্তী সদরঘাট, ফিরিঙ্গি বাজার ব্রীজ ঘাট, পাথরঘাটা ফিশারি ঘাট, চাক্তাই ঘাট, চাক্তাই খালের মুখ, শাহ আমানত ব্রীজ পয়েন্টে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ কর্মসূচীতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুন ২১, ২০১৪

বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান


পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
ওষুধের বাজার হাজারী গলিতে ৪ ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান
না’গঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার, মৃত্যু ৮৫
করোনা আক্রান্ত সাবেক মেয়র কামরান ভেন্টিলেশনে
টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির দাবিতে নৌবন্ধন