পিইউডিএস বিতর্কে বিজয়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

920 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) আয়োজনে জাতীয় বিতর্ক উৎসবের চূড়ান্ত পর্ব শনিবার অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) আয়োজনে জাতীয় বিতর্ক উৎসবের চূড়ান্ত পর্ব শনিবার অনুষ্ঠিত হয়েছে। বিতর্ক প্রতিযোগিতায় এবার বিজয়ী হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তৃতীয়বারের মত আয়োজিত এ উৎসবে ঢাকা, সিলেটসহ সারা দেশের ২৪ টি বিতার্কিক দল অংশ নেয়। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেয় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিসি)।

চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিল- এই সংসদ মনে করে, তৃতীয় বিশ্বের দেশসমূহের দীর্ঘস্থায়ী উন্নয়নের জন্য প্রয়োজন দু’মেয়াদী সরকার ব্যবস্থা।

বিতর্কে বিরোধী দলে থাকা ইউএসটিসিকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় সরকারি দলে অবস্থানকারী জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন সাব্বির আহমেদ। প্রতিযোগিতার ডিবেটার অব দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন চুয়েট বিতর্ক দলের শুভদ্বীপ কর।

উৎসবের সমাপনী পর্বে প্রধান অতিথি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেন, ‘পুরো পৃথিবীটা যুক্তির ভিত্তিতে প্রতিষ্ঠিত। বড় বড় বিজ্ঞানী থেকে শুরু করে দার্শনিক, ইতিহাসবিদ সবাই যুক্তি দিয়ে তাদের দর্শন তুলে ধরেছে। আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিতর্কের মাধ্যমে যুক্তিকে প্রতিষ্ঠা করতে হবে। আর বিতর্ক হতে হবে তথ্যনির্ভর, এজন্য লেখাপড়ার কোনো বিকল্প নেই।’ 

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর জুলিয়া পারভিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর সঞ্জয় বিশ্বাস, হিল্লোল সাহা, সাইফুদ্দিন মুন্না, সংগঠনের সভাপতি সাবের শাহ, সহ-সভাপতি শহীদুল মোস্তফা ও সাধারণ সম্পাদক রায়হানুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, জুন ২১, ২০১৪

পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
ওষুধের বাজার হাজারী গলিতে ৪ ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান
না’গঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার, মৃত্যু ৮৫


করোনা আক্রান্ত সাবেক মেয়র কামরান ভেন্টিলেশনে
টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির দাবিতে নৌবন্ধন
একইসঙ্গে ২৫ স্কুলের শিক্ষিকা, বেতন বাবদ আয় কোটি টাকা!
বীরগঞ্জে রাস্তার দাবিতে অবরুদ্ধ ৫০ পরিবারের মানববন্ধন
বগুড়ায় করোনায় আরও একজনের মৃত্যু