ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

বিএসটিআই’র বিদ্যমান আইন যুগোপযোগী করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মে ২০, ২০১৪
বিএসটিআই’র বিদ্যমান আইন যুগোপযোগী করার দাবি

চট্টগ্রাম: পণ্যের মানের ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার পাশাপাশি বিএসটিআই‘র বিদ্যমান আইন যুগোপযোগী করার দাবি জানিয়েছেন বক্তারা।

মঙ্গলবার চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।



১১ তম বিশ্বমান দিবস উপলক্ষে বিএসটিআই ও চট্টগ্রাম চেম্বার যৌথভাবে এ সভার আয়োজন করে।

সভায় ক্যাব সভাপতি এস এম নাজের হোসেন বলেন, পণ্যের মানের ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করা প্রয়োজন। পাশাপাশি বিএসটিআই’র বিদ্যমান আইনকে আরো যুগোপযোগী করা দরকার।

আসন্ন রমজান উপলক্ষে ওজন ও পরিমাপের উপর গুরুত্বারোপ করে ভেজাল বিরোধী অভিযান জোরদার করারও দাবি জানান তিনি।

সভায় স্বাগত বক্তব্যে চট্টগ্রাম আঞ্চলিক অফিসের রসায়ন পরীণ উইং এর প্রধান ও উপ-পরিচালক পঙ্কজ কুমার কুন্ডু বলেন, নির্ভুল পরিমাপ ছাড়া কোন সঠিক সিদ্ধান্তে যেমন উপনীত হওয়া যায় না, তেমনি কোন পণ্য উৎপাদনে পণ্যটির কাঁচামালের সঠিক পরিমাপ ছাড়া মান সম্মত পণ্য উৎপাদন সম্ভব নয়।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ব্যবসায়ীদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করণের মাধ্যমে ভেজাল দূরীকরণের উপর গুরুত্বারোপ করেন।

পাশাপাশি বিএসটিআই-কে আধুনিকিকরণে চট্টগ্রাম চেম্বার আধুনিক যন্ত্রপাতি দিয়ে সহায়তা করার প্রতিশ্র“তি দেন।

বিএসটিআইকে ব্যবসায়ীদের প্রতিপক্ষ না হয়ে পরিপুরক হয়ে কাজ করার আহ্বান জানান।  

সভাপতির বক্তব্যে মো. শওকত ওসমান বলেন, স্বল্প জনবল নিয়ে হাজার হাজার ব্যবসায়ীদের উৎপাদিত পণ্যের পরিমাপ যাচাই করা অত্যন্ত কঠিন ব্যাপার।

ব্যবসায়িক লেনদেনে যেসব পরিমাপক ব্যবহার হয় সেটা বৎসরে অন্তত একবার বিএসটিআই হতে যাচাই (ভেরিফিকেশন) করা বাধ্যতা মূলক বলে জানান তিনি।


সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম চেম্বারের পরিচালক এ কে এম আকতার হোসেন, এম এ মোতালেব, অহিদ সিরাজ চৌধুরী স্বপন, মো. সিরাজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ২০, ২০১৪


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa