এনএমআই নাবিকদের চাকরি নিশ্চিতে প্রস্তাবনা চেয়েছে মন্ত্রণালয়

158 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশি বিদেশি জাহাজে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) নাবিকদের অগ্রাধিকার ভিত্তিতে চাকরি নিশ্চিত করতে একটি পূর্ণাঙ্গ প্রস্তাবনা পাঠানোর নির্দেশ দিয়েছে নৌ মন্ত্রণালয়।

চট্টগ্রাম: দেশি বিদেশি জাহাজে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) নাবিকদের অগ্রাধিকার ভিত্তিতে চাকরি নিশ্চিত করতে একটি পূর্ণাঙ্গ প্রস্তাবনা পাঠানোর নির্দেশ দিয়েছে নৌ মন্ত্রণালয়।

এরপর সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার পর এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। বৃহস্পতিবার বিকেলে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এনএমআই অধ্যক্ষকে এ নির্দেশ দেওয়া হয়।

নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সমুদ্র পরিবহন অধিদপ্তর, বাংলাদেশ শিপিং করপোরেশন, মেরিন একাডেমি, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট ও নৌ-বাণিজ্য অধিদপ্তরের  প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বুধবার বাংলানিউজে ‘জাহাজে চাকরি সংকটে এনএমআই’র নাবিকরা’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে দেশি-বিদেশি জাহাজে অপেক্ষাকৃত কম বয়সী ও দক্ষ নাবিকদের চাহিদা থাকলেও বাংলাদেশের সরকারি একমাত্র নাবিক প্রশিক্ষণ একাডেমী ন্যাশনাল মেরিটাইম ইনিস্টিটিউটের নাবিকদের চাকরি সংকটের বিষয়টি উঠে আসে।

বৈঠক সূত্রে জানা গেছে, এনএমআই থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নাবিকরা দক্ষ হওয়ার পরও কেন চাকরি পাচ্ছে না সে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এজন্য কে বা কারা দায়ী সে বিষয়টিও খতিয়ে দেখার জন্য বলা হয়েছে।

সূত্র জানায়, এনএমআই’র নাবিকদের চাকরি নিশ্চিতে পূর্ণাঙ্গ প্রস্তাবনার বিষয়ে সব বিভাগের প্রতিনিধিরা পক্ষে মত দিলেও বিরোধীতা করেছেন শিপিং মাস্টার।

**জাহাজে চাকরি সংকটে এনএমআই’র নাবিকরা

বাংলাদেশ সময়:১১৫৫ঘণ্টা, মে ১৬, ২০১৪

করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা
অসহায়-দিনমজুর ২০০ পরিবারে ডবলমুরিং থানার সহায়তা


ঈশ্বরদীতে স্কুল শিক্ষার্থীকে গণধর্ষণ, গ্রেফতার ১
করোনা স্ক্রিনিং কিট বিআইটিআইডিতে দিলেন নওফেল
প্রবাসীরা কোয়ারেন্টিনে না থাকলে তথ্য দিন: নাসিক
করোনায় পশ্চিমবঙ্গে দ্বিতীয় মৃত্যু
পাপনের সহায়তায় সুরক্ষাসামগ্রী পেলেন কিশোরগঞ্জ সিভিল সার্জন