ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

ক্রিকেট

ঐতিহাসিক সফরে পাকিস্তান পৌঁছেছে দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
ঐতিহাসিক সফরে পাকিস্তান পৌঁছেছে দ. আফ্রিকা পাকিস্তানে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা দল/ছবি: সংগৃহীত

ঐতিহাসিক টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানের করাচিতে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ও স্টাফরা।

আগামী ২৬ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত স্বাগতিকদের বিপক্ষে করাচি, রাওয়ালপিন্ডি এবং লাহোরে ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টির সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা দল।

শনিবার ফেস মাস্ক পরে প্লেন থেকে করাচি বিমানবন্দরে অবতরণ করে প্রোটিয়া দল। টেস্ট সিরিজ শুরুর আগে সফরকারী দলটিকে করাচিতেই কোয়ারেন্টিনে থাকতে হবে।

১৪ বছরে এই প্রথম পাকিস্তান সফরে গেল প্রোটিয়ারা। সর্বশেষ ২০০৭ সালের সফরে ২ টেস্ট ও ৫ ওয়ানডের সিরিজ খেলেছিল দলটি। ২০০৯ সালে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর, শ্রীলঙ্কা ও বাংলাদেশের পর দক্ষিণ আফ্রিকা মাত্র তৃতীয় টেস্ট খেলুড়ে দেশ হিসেবে পাকিস্তান সফরে গেল।

দক্ষিণ আফ্রিকার বর্তমান দলটির কোনো সদস্যের এর আগে জাতীয় দলের হয়ে পাকিস্তান সফরের অভিজ্ঞতা নেই। তবে দলটির প্রধান কোচ মার্ক বাউচারের আছে। সাবেক এই প্রোটিয়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান পাকিস্তানে পৌঁছে নিরাপত্তা নয়, বরং মাঠে নামাকেই প্রাধান্য দিচ্ছেন বলে জানিয়েছেন।

২০২১ সালে পাকিস্তান ঘরের মাটিতে বেশকিছু আন্তর্জাতিক সিরিজ আয়োজন করবে। সিরিজগুলো খেলতে দেশটিতে যাবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ।

পাকিস্তান সফরে যাওয়ার আগে ঘরের মাটিতে শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হেরে এসেছে পাকিস্তান।

এদিকে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে পাকিস্তান টেস্ট স্কোয়াড ঘোষণা করা হয়েছে। স্কোয়াডে ডাক পেয়েছেন ৯ নতুন ক্রিকেটার। আর নিউজিল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন পাঁচ জন।

করোনা সংক্রমণ ঠেকাতে আগামী মঙ্গলবার জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবে পাকিস্তান দল।

পাকিস্তান টেস্ট স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), ফাওয়াদ আলম, কামরান গুলাম, আবিদ আলি, আব্দুল্লাহ শফিক, ইমরান বাট, আজহার আলি, সালমান আলি আগা, সউদ শাকিল, ফাহিম আশরাফ, মোহাম্মাদ নেওয়াজ, মোহাম্মাদ রিজওয়ান (সহ-অধিনায়ক, উইকেটকিপার), সরফরাজ আহমেদ (উইকেটকিপার), তাবিস খান, নুমান আলি, সাজিদ খান, ইয়াসির শাহ, হারিস রউফ, হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa