ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

ক্রিকেট

গল টেস্ট: রুটের সেঞ্চুরিতে চালকের আসনে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
গল টেস্ট: রুটের সেঞ্চুরিতে চালকের আসনে ইংল্যান্ড জো রুট/ছবি: সংগৃহীত

আগেরদিন বল হাতে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ অল্পতেই গুঁড়িয়ে দিয়েছেন ইংলিশ বোলাররা। এবার দ্বিতীয় দিনে রানের ফোয়ারা ছোটালেন সফরকারী দলের ব্যাটসম্যানরাও।

বিশেষ করে জো রুট। সেঞ্চুরি হাঁকানো এই ইংলিশ অধিনায়ক ছুটছেন ডাবলের দিকে। আর তাতে ভর করে দ্বিতীয় দিন শেষে চালকের আসনে বসে গেছে ইংল্যান্ড।

গলে শুক্রবার (১৫ জানুয়ারি) টেস্টের দ্বিতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে ৩২০ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। এখনই শ্রীলঙ্কার চেয়ে ১৮৫ রানে এগিয়ে আছে সফরকারীরা। বৃষ্টি বাগড়ায় আগেভাগেই দিনের খেলা শেষ না হলে সংখ্যাটা যে আরও বেশি হতো সন্দেহ নেই।

দিনের শুরুতেই ফিফটির দিকে ছুটতে থাকা জনি বেয়ারস্টোর উইকেট হারায় ইংল্যান্ড। কিন্তু ধাক্কাটা গায়েই লাগতে দেননি প্রথম দিন শেষে অপরাজিত থাকা রুট। ড্যান লরেন্সকে নিয়ে ১৭৩ রানের দারুণ এক জুটি গড়ে তোলেন এই ডানহাতি।  

বিশাল জুটি গড়ার পথে রুট তুলে নেন ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি। সেখানেই থাকেননি তিনি দিনশেষে ১৬৮ রানে অপরাজিত থাকেন তিনি। ইনিংসটি ১২টি বাউন্ডারিতে সাজানো, কোনো ছক্কা নেই।

রুটকে ভালো সঙ্গ দেওয়া লরেন্স বিদায় নেন ব্যক্তিগত ৭৩ রানে। দেড়শ বল খেলে তিনি বাউন্ডারি হাঁকিয়েছেন ৬টি, ছক্কা ১টি। এরপর বাকি সময় জস বাটলারকে (৭*) সঙ্গে নিয়ে অনায়াসেই পার করেন রুট।

৩ উইকেট তুলে নেওয়া লাসিথ এম্বুলডেনিয়া এখন পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে বল হাতে সেরা। বাকি উইকেট গেছে দিলরুয়ান পেরেরার ঝুলিতে।  

এর আগে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। স্বাগতিকদের কোনো ব্যাটসম্যান ত্রিশের ঘরেও পা রাখতে পারেননি। বল হাতে লঙ্কানদের মূল হন্তারক ডম বেস। একাই ৫ উইকেট নিয়েছেন এই ইংলিশ বোলিং অলরাউন্ডার। আর ৩ উইকেট তুলে নিয়েছেন ডানহাতি পেসার স্টুয়ার্ট ব্রড। বাকি উইকেট জ্যাক লিচের। জবাবে ২ উইকেট হারিয়ে ১২৭ রান নিয়ে দিন শেষ করে ইংল্যান্ড।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa