ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

ক্রিকেট

আবারও অস্ট্রেলিয়াকে দুইশ’র নিচে বেঁধে ফেলল ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
আবারও অস্ট্রেলিয়াকে দুইশ’র নিচে বেঁধে ফেলল ভারত রাহানের সঙ্গে সিরাজের উইকেট উদযাপন

অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টের প্রথম ইনিংসে ১৯১ রানে গুটিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। তবে তাতেও বড় ব্যবধানে জয় আটকায়নি স্বাগতিকদের।

 

দ্বিতীয় ইনিংসে নিজেদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে অলআউট হয়ে অজিদের সিরিজে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেয় ভারত। সেই লজ্জা তরতাজা থাকতেই মেলবোর্নে বক্সিং ডে টেস্ট শুরু করেছে সফরকারীরা।  

তবে এবারও জসপ্রীত বুমরাহ ও রবিনচন্দ্র অশ্বিনের বোলিং নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে দুইশ’ রানের নিচে বেধে ফেলেছে ভারত। এবার কি তবে সিরিজে সমতায় ফিরতে পারবে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি-মোহাম্মদ শামিবিহীন টিম ইন্ডিয়া?

এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে আরও কয়েকদিন পর। তার আগে ভাল অবস্থানে থেকে প্রথমদিন শেষ করেছে ভারত। দলীয় ১ রানে মিচেল স্টার্কের বলে ওপেনার মায়াঙ্ক আগরওয়াল শূন্য হাতে ফিরলেও আরেক ওপেনার শুভমান গিল (২৮) ও চেতশ্বর পুজারার (৭) ব্যাট অজি পেসারদের রুখে দিয়েছে। একদিকে অজিদের ব্যাটিং বিপর্যয় ও অন্যদিকে নিজেদের ব্যাটিংয়ে প্রথমদিনটা স্বস্তিতে পার করে দিয়েছে ভারত।  

তার আগে শনিবার (২৬ ডিসেম্বর) ভোরে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ১৯৫ রানে গুটিয়ে যায় ব্যাগি গ্রিনরা। ওপেনার জো বার্নসকে (০) দিয়ে শিকার শুরু করেন বুমরাহ। তার সঙ্গে যোগ দেন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ। দুজনের আঘাতে ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে অজিরা।  

ওপেনার ম্যাথু ওয়েডকে (৩০) অশ্বিন এবং স্টিভেন স্মিথকে (০) সাজঘরে ফেরান সিরাজ। এরপর দলের হাল ধরার চেষ্টা করেন মার্নাস লাবুশানে (৪৮) ও ট্রাভিস হেড (৩৮)। দু’জনে গড়েন ৮৬ রানের জুটি। এবারও অজি শিবিরে আঘাত হানেন বুমরাহ। ফিফটি থেকে ২ রান দূরে থেকে আউট হন লাবুশানে। কিছুক্ষণ পর হেডকেও ফেরান তিনি।  

এরপর অস্ট্রেলিয়ার আর কেউ দাঁড়াতে পারেনি। ক্যামরুন গ্রিন (১২), অধিনায়ক-উইকেটরক্ষক টিম পেইন (১৩), প্যাট কামিন্স (৯), স্টার্ক (৭) নাথান লায়ন (২০) কেবল আসা যাওয়ার মাঝে ছিলেন। জশ হ্যাজলউড অপরাজিত ছিলেন ৪ রানে।  

৫৬ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন বুমরাহ। অশ্বিনের শিকার ৩টি। ২ উইকেট নিয়েছেন সিরাজ।  

দু’দলের চার টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa