ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

ক্রিকেট

১ রুপিতে ভরপেট খাবার মিলবে গম্ভীরের ক্যান্টিনে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
১ রুপিতে ভরপেট খাবার মিলবে গম্ভীরের ক্যান্টিনে ছবি: সংগৃহীত

ব্যাট হাতে ভারতকে অসংখ্য ম্যাচ জিতিয়েছেন গৌতম গম্ভীর। এরপর রাজনীতিতে নেমে মনোযোগ দিয়েছেন মানুষের মন জয়ে।

রাজনীতির ময়দানেও সফল বলা যায় তাকে। ২০১৯ সালে ভারতীয় জনতা পার্টির (বিএজেপি) টিকিট নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বিশ্বকাপজয়ী এই ওপেনার।  

মাঠে ও মাঠের বাইরে বিতর্কিত মন্তব্য প্রায়ই সংবাদের শিরোনাম হয়েছেন গম্ভীর।  তবে মানবসেবাটাও যে ভালোভাবেই করে যাচ্ছেন, সেই প্রমাণও অনেকবার অনেকবার। এবার সেই তালিকায় যোগ হলো নতুন এক অধ্যায়। হতদরিদ্রদের জন্য ভারতীয় মুদ্রায় মাত্র ১ রুপিতে ভরপেট খাবারের ব্যবস্থা করেছেন কলকাতা নাইট রাইডার্সের সাবেক অধিনায়ক।

নিজের সংসদীয় কেন্দ্র পূর্ব দিল্লির দুস্থ জনসাধারণের সাহায্যার্থে ক্যান্টিন চালু করেছেন গম্ভীর। ক্যান্টিনের নাম 'এক আশা জন রসোই'। গত বৃহস্পতিবার দিল্লির গান্ধীনগরের কৈলাস কলোনী বাস স্ট্যান্ডে চালু হয়েছে প্রথম ক্যান্টিনটি। এখানে প্রতিদিন বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত খাবার ব্যবস্থা থাকবে।  

আরও বেশ কয়েকটি জায়গায় ক্যান্টিন খুলবেন গম্ভীর। পূর্ব দিল্লির ১০টি বিধানসভা এলাকায় কমপক্ষে একটি করে একরকম ক্যান্টিন চালুর পরিকল্পনা রয়েছে তার। পুরো প্রকল্পটি চলবে গৌতম গম্ভীরের ফাউন্ডেশন এবং সংসদ সদস্যের ব্যক্তিগত আর্থিক অনুদানে।  

ক্যান্টিন উদ্বোধন শেষে সাংবাদিকদের উদ্দেশে গম্ভীর বলেন, 'জাতি–ধর্ম–বর্ণ ও ধনী-গরীব নির্বিশেষে প্রত্যেকেরই স্বাস্থ্যসম্মত ও ভালো গুণমানের খাবার খাওয়ার অধিকার আছে বলে আমি মনে করি। আমাদের লক্ষ্য কাউকে যেন ক্ষুধার কষ্ট নিয়ে ঘুমাতে না হয়। '

খাবারের দাম মাত্র ১ রুপি হলেও গান্ধীনগরের অবস্থিত গম্ভীরের 'জন রসোই' ক্যান্টিনে সবধরনের আধুনিক পরিষেবা পাওয়া যাবে। খাবারের মেনুতে থাকবে ভাত, সবজির তরকারি এবং ডাল। একসঙ্গে বসে খেতে পারবেন ১০০ জন। যদিও করোনা সংক্রমণ রোধে বর্তমানে ৫০ জনের বসার ব্যবস্থা রাখা হয়েছে। পুরো আয়োজনের জন্য সরকারের কাছ থেকে কোনো অনুদান নেওয়া হবে না বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa