ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

ক্রিকেট

ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান এডরিচ আর নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান এডরিচ আর নেই জন এডরিচ/ছবি: সংগৃহীত

ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক ব্যাটসম্যান জন এডরিচ (৮৩) আর নেই। শুক্রবার (২৫ ডিসেম্বর) স্কটল্যান্ডের নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় তার।

২০০০ সালে লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন শয্যাশায়ী হন এডরিচ। চিকিৎসকরা আশঙ্কা করেছিলেন বড়জোর ৭ বছর বাঁচবেন তিনি। তবে সেই আশঙ্কা মিথ্যা প্রমাণ করে আরও ১৩ বছর বহাল তবীয়তে বেঁচে ছিলেন তিনি।

একসময় ইংল্যান্ড টেস্ট দলের নিয়মিত সদস্য ছিলেন এডরিচ। ১৯৬৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ডে টেস্ট অভিষেক হয় তার। ১৩ বছর পর একই মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষেই নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন তিনি। কাট শট এবং মিড উইকেটে তার সহজাত শট খেলার প্রবণতা একসময় ক্রিকেটের আলোচ্য বিষয় ছিল।

ইংলিশদের জার্সি গায়ে ৭৭ টেস্ট ম্যাচ খেলে ৫ হাজারের বেশি রান করেছিলেন এডরিচ। এই সময়ে তার ব্যাটিং গড় ছিল ৪৩.৫৪, সেঞ্চুরি করেছিলেন ১২টি। ১৯৬৫ সালে হেডিংলিতে অপরাজিত ৩১০ রান ছিল তার ক্যারিয়ার সেরা ইনিংস। এখন পর্যন্ত ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে এটাই পঞ্চম সর্বোচ্চ ইনিংস। ওই একই বছর উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন তিনি।  

কাউন্টি ক্রিকেটে এডরিচের অবস্থান কিংবদন্তিতুল্য। ৫৬৪টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলে তিনি ৩৯ হাজার ৭৯০ রান করেছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা ১০৩টি। ক্রিকেট ইতিহাসে ১০০-এর বেশি সেঞ্চুরির কীর্তি আছে আর মাত্র ২৪ জনের। কাউন্টি দল সারের হয়ে ২০ বছরের ক্যারিয়ারে তার নামের পাশে যোগ হয় ২৯ হাজার ৩০৫ রান, যা কাউন্টির ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ।

পাঁচ বছর সারের নেতৃত্বও দিয়েছিলেন এডরিচ। একবার ইংল্যান্ডের অধিনায়কও হয়েছিলেন। ১৯৭৪-৭৫ মৌসুমে অস্ট্রেলিয়া সফর থেকে নিয়মিত অধিনায়ক মাইক ডেনেস সরে দাঁড়ালে নেতৃত্বভার পড়ে এডরিচের ঘাড়ে। ওই ম্যাচে তার অপরাজিত ৩৩ রানের ইনিংসটি দারুণ প্রশংসিত হয়েছিল। কারণ অজি ফাস্ট বোলার ডেনিস লিলির মুখোমুখি হওয়া প্রথম বলেই তার পাঁজরের হাড় ভেঙে গিয়েছিল। কিন্তু ওই অবস্থায়ও ব্যাটিং চালিয়ে গেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa