ঢাকা, শনিবার, ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

ক্রিকেট

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড গড়লেন মালান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড গড়লেন মালান

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জনের কীর্তি গড়েছেন দাভিদ মালান। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা এই ইংলিশ ব্যাটসম্যানের বর্তমান রেটিং পয়েন্ট ৯১৩।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে দারুণ ফর্মে ছিলেন মালান। তিন ম্যাচে তিনি সর্বমোট ১৭৩ রান করেছেন, যার মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে যথাক্রমে ৫৫ এবং ৯৯ রান করেছেন। এর প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও।

এদিকে মালানের দল ইংল্যান্ডও টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জেতার পর অস্ট্রেলিয়াকে হটিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে। ২৭১ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা ইংল্যান্ডের বর্তমান পয়েন্ট ২৭৫। অবশ্য অজিদের পয়েন্টও সমান। কিন্তু দশমিকের ব্যবধানে এগিয়ে আছে ইংল্যান্ড।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের তৃতীয় স্থানে আছে ভারত। এরপরের অবস্থানগুলো যথাক্রমে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের দখলে। নিউজিল্যান্ডের কাছে সিরিজ হেরে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজ এখন আফগানিস্তানেরও নিচে চলে গেছে। বাংলাদেশ আছে তালিকার অষ্টম স্থানে।

২০১৮ সালের জুলাইয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ৯০০ রেটিং পয়েন্ট অর্জনের নজির স্থাপন করেছিলেন অজি ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। এরপর তালিকায় যুক্ত হন মালান। তবে সেখানেই থেমে না থেকে আরও এগিয়ে গেলেন তিনি। এখন দ্বিতীয় স্থানে থাকা বাবর আজমের চেয়ে ৪৪ পয়েন্ট এগিয়ে আছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ফিঞ্চ ৮৩৫ পয়েন্ট নিয়ে আছেন তিনে।

পুরো সিরিজে ১৩৬ রান করা দক্ষিণ আফ্রিকার র‍্যাসি ভন ডার ডুসেন ১৭ ধাপ এগিয়ে টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে উঠেছেন।

বোলারদের মধ্যে ইংলিশ স্পিনার আদিল রশিদ তিন ধাপ এগিয়ে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন। অন্যদিকে প্রোটিয়া স্পিনার তাবরেজ শামসি এক ধাপ নেমে পঞ্চম স্থানে আছেন। আফগানিস্তানের স্পিনার রশিদ খান শীর্ষস্থানেই রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa