ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

পরিবেশের বিপর্যয় হলে মানবিক বিপর্যয় ঘটবে: ড. শাকিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
পরিবেশের বিপর্যয় হলে মানবিক বিপর্যয় ঘটবে: ড. শাকিল

হবিগঞ্জ: পরিবেশের বিপর্যয় হলে মানবিক বিপর্যয় ঘটবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) আজীবন সদস্য এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল।

তিনি বলেন, হবিগঞ্জে তিন ফসলি জমিতে গড়ে উঠেছে শিল্প প্রতিষ্ঠান।

এগুলোতে চালু রাখা হচ্ছে না নিজস্ব বর্জ্য পরিশোধনাগার (ইটিপি)। ধোয়া নির্গত করা হয় দূষণমূক্ত না করেই। সেজন্যে বায়ু ও পানি দূষণের খারাপ প্রভাব পড়ছে প্রতিবেশ এবং প্রতিবেশ ব্যবস্থায়।

সোমবার (৯ নভেম্বর) বাপার একটি প্রতিনিধি দলের সঙ্গে হবিগঞ্জের মাধবপুর উপজেলায় বেজুড়া খাল, খড়কির খাল ও সুতাং নদীর বিভিন্ন পয়েন্ট পরিদর্শন শেষে তিনি বাংলানিউজকে এ কথা জানিয়েছেন।  

এসব খাল, নদী ও জলাশয়ে কালো কুচকুচে আলকাতরার মতো পানি প্রবাহিত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে ড. শাকিল বলেন, একটি দেশের উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য শিল্পায়নের বিকল্প নেই। কিন্তু এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমাদের পরিবেশ ও প্রতিবেশ। পরিবেশ বিপর্যয় ঘটলে এক সময় মানবিক বিপর্যয় ঘটবে। সেজন্য পরিবেশ রক্ষা করেই শিল্প প্রতিষ্ঠান স্থাপন নিশ্চিত করতে হবে।  

বাপা প্রতিনিধি দলের সদস্যরা জানান, হবিগঞ্জ জেলায় ঢাকা সিলেট মহাসড়কের দু’পাশে গড়ে ওঠা শিল্প প্রতিষ্ঠানগুলোর অপরিশোধিত বর্জ্যে জেলার পুরো নদী ব্যবস্থাপনা ও খাল-বিলের পানি দূষিত হচ্ছে। যে কারণে এলাকায় দেশি মাছের আকাল দেখা দিয়েছে। তিন ফসলি জমির বিস্তীর্ণ এলাকার বুক চিঁড়ে যাওয়া নদীতে বর্জ্য প্রবাহিত হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের কৃষি। এ ব্যাপারে শিগগির কার্যকর পদক্ষেপ না নিলে ভয়াবহ বিপর্যয় ঘটবে।

প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, বাপা সদস্য ডা. আলি আহসান চৌধুরী, ডা. মইনুদ্দিন সাঁকুসহ অন্যান্যরা।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa