৩৭তম বিসিএসে উত্তীর্ণদের নিয়োগ, যৌতুকে ‘না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

walton

ঢাকা: ৩৭তম বিসিএস পরীক্ষায় চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

php glass

উত্তীর্ণদের নিয়োগ দিয়ে বুধবার (২০ মার্চ) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ৭ এপ্রিলের মধ্যে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় পদায়িত কার্যালয়ে নিয়োগপ্রাপ্তদের যোগ দিতে বলা হয়েছে। নিয়োগপ্রাপ্ত ক্যাডার কর্মকর্তাদের বিভিন্ন মন্ত্রণালয় নিয়োগ দেবে।
 
আদেশে বলা হয়েছে, ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় থেকে পরবর্তী কোনো নির্দেশ না পেলে ওই তারিখেই তাকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগ দিতে হবে। নির্ধারিত তারিখে চাকরিতে যোগ না দিলে তিনি চাকরিতে যোগ দিতে সম্মত নয় বলে ধরে নিয়ে এই নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে।
 
নিয়োগপ্রাপ্তদের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বা সরকার নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে।
 
আদেশে আরো বলা হয়, দুই বছর শিক্ষানবীশ হিসেবে কাজ করতে হবে। এই সময়ে কেউ চাকরিতে বহাল থাকার অনুপযোগী বিবেচিত হলে কোনো কারণ দর্শানো ছাড়া এবং পিএসসির পরামর্শ ছাড়া তাকে চাকরি থেকে অপসারণ করা যাবে।
 
নিয়োগপ্রাপ্তদের মধ্যে কেউ বিদেশি নাগরিকদের বিয়ে করলে বা বিয়ে করার জন্য অঙ্গীকারাবদ্ধ হলে এই নিয়োগ বাতিল বলে গণ্য হবে।
 
নিয়োগপ্রাপ্তদের যৌতুকের বিষয়ে বিধি নিষেধ আরোপ করে বলা হয়েছে, চাকরিতে যোগদানের সময় যোগদানপত্রের সঙ্গে ৩০০ টাকা মূল্যের নন-জুডিশিয়াল স্ট্যাম্পে এ মর্মে একটি বন্ড সম্পাদন করতে হবে যে, তিনি নিজের বা পরিবারের অন্যান্য সদস্যদের জন্য কোনো যৌতুক নেবেন না এবং কোনো যৌতুক দেবেন না।
 
গত বছরের ১২ জুন বিভিন্ন ক্যাডারে এক হাজার ৩১৪ জনকে নিয়োগের সুপারিশ করে ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
 
এক হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
 
২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন চাকরিপ্রার্থী অংশ নেন। যাদের মধ্য থেকে লিখিত পরীক্ষার জন্য ৮ হাজার ৫২৩ জনকে মনোনীত করা হয়।
 
এরপর ২০১৭ সালের ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি; মৌখিক পরীক্ষার জন্য ৫ হাজার ৩৭৯ জন উত্তীর্ণ হয়েছিল।
 
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
এমআইএইচ/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: যৌতুক
পর্যটনের প্রসারে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম
ফুলবাড়িয়ায় পৃথক ঘটনায় শিশুসহ ৩ মরদেহ উদ্ধার
শাহজালাল বিমানবন্দরে ১৪ কেজি স্বর্ণ উদ্ধার
টেকসই উন্নয়নে বাড়াতে হবে প্রযুক্তির ব্যবহার
জনগণের সঙ্গে সহৃদয় আচরণ করুন, নেতাকর্মীদের ড. হাছান


মাদকবিক্রেতাকে না পেয়ে আসবাবপত্র পোড়ালো পুলিশ
রং-বেরঙয়ের ঘুড়িতে বর্ণিল নারায়ণগঞ্জের আকাশ
পাহাড়ে ম্যালেরিয়ায় বাঙালিদের মৃত্যুহার বেশি
জলঢাকার জোড়া লাগা সেই শিশুর পাশে দাঁড়ালেন ইউএনও
অধিনায়ক স্মিথের ব্যাটে জয় পেলো রাজস্থান