সিলেট জেলায় পুলিশ কনস্টেবল নিয়োগ ২৭ সেপ্টেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের বিপরীতে নিয়োগে ৮ হাজার ৫শ জন পুরুষ ও ১৫শ জন নারীসহ মোট ১০ হাজার প্রার্থীকে বাছাই করা হবে।

php glass

সিলেট: বাংলাদেশ পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের বিপরীতে নিয়োগে ৮ হাজার ৫শ জন পুরুষ ও ১৫শ জন নারীসহ মোট ১০ হাজার প্রার্থীকে বাছাই করা হবে।

এরমধ্যে কোটা হিসেবে সিলেট জেলায় ১৭৫ জন পুরুষ এবং ৩১ জন নারীসহ মোট ২০৬ জন প্রার্থীকে বাছাই করা হবে ২৭ সেপ্টেম্বর। এদিন সকাল ৯টায় বাছাই শুরু হবে।

আগ্রহীদের শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাসহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য সিলেট জেলা পুলিশলাইন্সে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকতে আহ্বান জানানো হয়েছে।

সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) সুজ্ঞান চাকমা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিয়োগের বিষয়টি জানা যায়।
সাধারণ/অন্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ৩১/০৮/২০১৬ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর এবং মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩১/০৮/২০১৬ ১৮ থেকে ৩২ বছর বয়স হতে হবে।

তবে মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তানের (নাতি-নাতনি) ক্ষেত্রে ৩১/০৮/১৬তরিখে ১৮ থেকে ২০ বছর বয়স হতে হবে।

যোগ্যতা: এসএসসি/সমমানের সনদের জন্ম তারিখই চূড়ান্ত বলে গণ্য হবে। প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫/ সমমান পেয়ে উত্তীর্ণ হতে হবে। প্রাথীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে।

শারিরিক যোগ্যতা: সাধারণ ও অন্য কোটা (পুরুষ): উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি বা ১ দশমিক ৬৭৬৪ মিটার এবং বুক স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি বা ০.৭৮৭৪ মিটার এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি বা ০.৮৩৮২ মিটার হতে হবে।
 
মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের (পুরুষ) ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি বা ১.৬২৫৬ মিটার এবং বুক স্বাভাবিক অবস্থায় ৩০  ইঞ্চি বা ০.৭৬২০মিটার এবং সম্প্রসারিত অবস্থায় ৩১  ইঞ্চি বা ০.৭৮৭৪ মিটার হতে হবে।

তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের পুরুষ প্রাথীদের ক্ষেত্রে সাধারণ ও অন্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা ও বুকের মাপের শর্ত প্রযোজ্য হবে।

আদিবাসী কোটা (পুরুষ): উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি বা ১.৬২ মিটার এবং বুক স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি বা ০.৭৮৭৪ মিটার এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি বা ০.৮৩৮২ মিটার হতে হবে।

নারী প্রার্থী (সকল কোটা): উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি বা ১.৫৭৪৮ মিটার, বয়স ও উচ্চতার সঙ্গে ওজন অনুমোদিত পরিমাণের হতে হবে (বডি মাস ইনডেক্স অনুযায়ী)।

শারীরিক মাপ ও পরীক্ষায় অংশ নিতে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার সনদ/সাময়িক সনদের মূল কপি, সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান প্রদত্ত চারিত্রিক সনদের মূল কপি, প্রাথীর স্থায়ী বাসিন্দা/জাতীয়তার প্রমাণস্বরূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) স্বাক্ষরিত স্থায়ী নাগরিকত্বের সনদের মূল কপি, প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি (যদি প্রার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকে সেক্ষেত্রে প্রার্থীর বাবা/মায়ের জাতীয় পরিচয়পত্রের মূল কপি), সরকারি গেজেটেড কর্মকর্তার সত্যায়িত ৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি, পরীক্ষার ফি-১০০/-(একশত) টাকা ১-২২১১-০০০০-২০৩১” নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমা করে চালানের কপি আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে।

বাংলাদেশ সময়: ০৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৬
এনইউ/এএ

 

ঝিনাইদহে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫
ছোটপর্দায় আজকের খেলা
দৃশ্যমান হলো পদ্মাসেতুর ১৯৫০ মিটার
সরগরম খ্যাতির ‘চিকন সেমাইপল্লি’
সিলেটে মহাসড়কে খানাখন্দ, আঞ্চলিক সড়কের বেহাল দশা


‘কবি নজরুলের ইচ্ছা পূরণ হয়েছিল বঙ্গবন্ধুর মাধ্যমে’
চতুর্থ দিনের মতো ট্রেনের টিকিট বিক্রি শুরু
পুরনো রূপে কমলাপুর রেলস্টেশন, টিকিটপ্রত্যাশীদের স্রোত
নদীপাড়ের বাণিজ্যকেন্দ্র ঐতিহ্যবাহী উৎরাইল হাট!
বরিশালের সড়কে প্রথমবার থ্রিডি জেব্রা ক্রসিং