ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

বইমেলা

বেস্ট সেলারে ‘শাওনের বয়ানে হুমায়ূন’

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বেস্ট সেলারে ‘শাওনের বয়ানে হুমায়ূন’ বইয়ের প্রচ্ছদ

অমর একুশে গ্রন্থমেলা থেকে: একসঙ্গে পাঁচজন তরুণী ঘুরে ঘুরে বই দেখছিলেন গ্রন্থমেলার মাঠে। তবে দুটো প্রকাশনীতে তাদের দলটা দুই ভাগ হয়ে গেছে। হঠ্যাৎই একপক্ষ থেকে চিৎকার এলো- এই শাম্মী, এদিকে আয়। হুমায়ূন আহমেদকে নিয়ে দারুণ একটা বই পেয়েছি!

দুটো দল একত্রিত হলো। খুব আগ্রহে দুজন হাতে তুলে নিলেন দুটো বই।

মলাট উল্টিয়ে দেখতে শুরু করলেন অবসর প্রকাশনী থেকে প্রকাশিত শোয়েব সর্বনামের ‘শাওনের বয়ানে হুমায়ূন’।

“গুলতেকিনের সঙ্গে হুমায়ূনের প্রেমের গল্প সকলেই জানেন। স্কুল পড়ুয়া অবস্থায় হুমায়ূনের উপন্যাস পড়তে পড়তে গুলতেকিন তার প্রেমে পড়েন। অতঃপর বিয়েও করেন। যদিও সেই বিয়ে শেষ পর্যন্ত টিকে নাই। গুলতেকিনই কি হুমায়ূনের প্রথম প্রেম? শাওন জানাইতেছেন, না। তরুণ বয়সে আরো একটা মেয়ের প্রেমে পড়েছিলেন হুমায়ূন। ” শাওনের বয়ানে হুমায়ূন গ্রন্থের ফ্ল্যাপে এমনটাই লিখেছেন লেখক শোয়েব সর্বনাম।

শুধু প্রথম প্রেম নয়, শাওনের সাথে হুমায়ূন আহমেদের পরিচয় থেকে শুরু করে দাম্পত্য জীবন, এবং সে সময়কার বিভিন্ন ঘটনা উঠে এসেছে বইটিতে। হুমায়ূন আহমেদের অপ্রকাশিত চিঠি, চিরকুট, ফটোগ্রাফ ও বিরল লেখাপত্রসহ মেহের আফরোজ শাওনের খোলামেলা সাক্ষাৎকার নিয়ে লেখা হয়েছে বইটি।

বইটি সম্পর্কে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পাঁচ তরুণীর সঙ্গে। তাদের মধ্যে বইটি কিনেছেন দুজন। ‘শাওনের বয়ানে হুমায়ূন’ সম্পর্কে শাম্মী আক্তার বলেন, এ বইটার নামের মধ্য দিয়েই বোঝা যাচ্ছে এখানে হুমায়ূন আহমেদ ও শাওনের দাম্পত্যকালীন সময়ের নতুন দিক উঠে এসেছে। এছাড়া বিভিন্ন ছবি ও চিঠিপত্র এ বইটিকে করেছে আরো দারুণ।

ফারজানা মিতু বলেন, হুমায়ূন আহমেদ ও শাওনকে নিয়ে সবাই যেখানে ক্লাইম্যাক্স ভাবনা ভাবেন, সেখানে এ বইটা থেকে অনেক কিছুই জানতে পারবো বলে আশা করছি। কেননা এ বইটি প্রশ্নত্তোরভিত্তিক সাক্ষাৎকারে লেখা। এছাড়া এ বইয়ের মধ্য দিয়ে উঠে আসছে হুমায়ূন আহমেদের এক নতুন দিক, বিভিন্ন অজানা তথ্য।

বইটি সম্পর্কে কথা হয় মেহের আফরোজ শাওনের সঙ্গে। পাঠকদের উদ্দেশ্যে তিনি বলেন, অনেকেই ফেসবুকে ইনবক্স করছেন, মেইল করছেন। আপনাদের ভালো লাগলে জানাবেন। আর বইটি পড়ে যদি কারো খারাপ লাগে বা রাগ হয়, তা জানানোর জন্যও অনুরোধ রইলো।

বইটি সম্পর্কে লেখক শোয়েব সর্বনাম বলেন, হুমায়ূন আহমেদের শৈশব, কৈশর, ছেলেবেলা, আমেরিকার জীবন সম্পর্কে তিনি নিজেই লিখে গেছেন। এমনকি গুলতেকিন সম্পর্কেও লিখতে বাদ রাখেননি কিছু। তবে শাওন আর হুমায়ূনের রহস্য একটু অপ্রকাশিতই রয়ে গেছে, যেখানে সাধারণ মানুষের আগ্রহ প্রচুর। এ বইটিতে মূলত সে রহস্য উন্মোচনের চেষ্টা করা হয়েছে। আছে হুমায়ূন আহমেদের অনান্য নানান বিষয়ও।

তিনি বলেন, এটা ঠিক যে, শাওনকে অনেকেই অবিশ্বাস করেন, তবে সেগুলোর প্রেক্ষিতে বইটিতে সংযুক্ত করা হয়েছে হুমায়ূন আহমেদের বিভিন্ন সময়ের লেখা চিঠি আর ছবি। যা পাঠককে আলাদা এক স্বাদ দিবে।

হুমায়ূনে বিশেষ আগ্রহ আছে পাঠকের। আর এ বইটা তার স্ত্রীর সাক্ষাৎকার। সেদিক দিয়ে বইটির কাটতি আছে বেশ ভালো। অবসর প্রকাশনীর প্রকাশক আলমগীর রহমানও বললেন একই কথা। তিনি জানান, প্রকাশের কয়েকদিনের মাথাতেই বইটি বেস্ট সেলারের জায়গা দখল করে নিয়েছে।

শাওনের বয়ানে হুমায়ূন বইটির প্রচ্ছদ করেছেন সঞ্জীব পুরোহিত। অমর একুশে গ্রন্থমেলার অবসব প্রকাশনীর ১৪ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি। মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa