ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

বইমেলা

বইমেলায় ‘বৃত্তাকার মৃত্যু ও একটি খয়েরী ফুল’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বইমেলায় ‘বৃত্তাকার মৃত্যু ও একটি খয়েরী ফুল’ ‘বৃত্তাকার মৃত্যু ও একটি খয়েরী ফুল’ গ্রন্থের প্রচ্ছদ

অমর একুশে গ্রন্থমেলা থেকে: অমর একুশে বইমেলায় এসেছে মাহফুজ সরকারের গল্পের বই ‘বৃত্তাকার মৃত্যু ও একটি খয়েরী ফুল’। প্রকাশ করেছে সংবেদ প্রকাশনী। বইটি পাওয়া যাচ্ছে মেলার ৪৮৫-৮৬ নম্বর স্টলে। প্রচ্ছদ এঁকেছেন আল নোমান। বইটির দাম ১৫০ টাকা।

বইটিতে মোট ১০টি গল্প রয়েছে। সবগুলো গল্পেই রয়েছে দর্শনের ছাপ।

কোনো গল্পে রয়েছে ব্যক্তির আদর্শগত দ্বন্দ্ব। একই সঙ্গে দ্বিধা নিয়ে টিকে থাকার সংগ্রাম। গল্পগুলোর চরিত্রে সাধারণ মানুষ যেমন আছেন, তেমনি আছেন লেখক, কবি, ডাকাত, ধর্মভীরু নেতা, রাজনীতিবিদ, ধর্ষকের চরিত্র। কিছু গল্প গড়ে উঠেছে রাজনৈতিক প্রেক্ষাপট কেন্দ্র করে। যেখানে তুলে ধরা হয়েছে রাজনীতিবিদদের আদর্শগত দ্বন্দ্ব।  

বইটি সম্পর্কে লেখক বলেন, উত্তরবঙ্গের প্রত্যন্ত একটি চর এলাকার মানুষদের নিয়ে গড়ে উঠেছে ওই গল্পের পটভূমি। এগুলো আসলে গল্প না। একেকটি দর্শন, একই সঙ্গে শুদ্ধ রাজনীতির আহ্বান।

লেখকের প্রকাশিত বইয়ের তালিকায় রয়েছে ২০১৪ বইমেলায় প্রকাশিত কাব্য ‘ঢেউ দিও না জলে ইচ্ছাকৃত ভুলে’।

মাহফুজ সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে শেখ বোরহান উদ্দীন ডিগ্রি কলেজে একই বিষয়ে প্রভাষক হিসেবে নিয়োজিত আছেন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa