ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

বইমেলা

যে বইগুলো বেশি চলছে এবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
যে বইগুলো বেশি চলছে এবার বইমেলায় চলছে বই বিকিকিনির উৎসব। ছবি: জিএম মুজিবুর

অমর একুশে গ্রন্থমেলা থেকে: মেলায় চলছে বই বিকিকিনির উৎসব। এরইমধ্যে ২০ দিন পার করেছে মেলা। এই ২০ দিনে মেলায় এসেছে প্রায় তিন হাজার নতুন বই। তাই মেলায় কোন বইগুলো বেস্ট সেলার বা সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে, তা এখন অনেকটাই স্পষ্ট। 

বুধবার (২১ ফেব্রুয়ারি) মেলার ২১তম দিনে বিভিন্ন স্টল ঘুরে তথ্য অনুসন্ধানে জানা গেল, সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইগুলো সম্পর্কে।

মেলায় প্রকাশিত বইগুলোর মধ্যে তাম্রলিপি থেকে মুহম্মদ জাফর ইকবালের লেখা কিশোর উপন্যাস ‘সাইক্লোন’, সময় থেকে প্রকাশিত বৈজ্ঞানিক কল্পকাহিনী 'ত্রাটিনা' ও পার্ল থেকে 'তবুও টুনটুনি তবুও ছোটাচ্চু' বই তিনটি রয়েছে বিক্রির তালিকার শীর্ষে।

তালিকায় রয়েছে বাংলা একাডেমি থেকে প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’। এছাড়া নতুন মোড়কে এসেছেন হুমায়ূন আহমেদের বিভিন্ন সংকলন গ্রন্থ।

ইন্তামিন প্রকাশনী থেকে সদ্য প্রয়াত কথাসাহিত্যিক শওকত আলীর শেষ বই 'শুধু কাহিনী' পাঠকদের টানছে বেশ। এছাড়া পার্ল থেকে প্রকাশিত সাকিব আল হাসানের ‘হালুম’ ও তাম্রলিপি থেকে হুমায়ূন আহমেদের ১ম স্ত্রী গুলতেকিন খানের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’ এবং আয়মান সাদিকের ‘নেভার স্টপ লার্নিং’ রয়েছে বেশি বিক্রি হওয়া বইয়ের তালিকায়।

মেলায় বেস্ট সেলার বইয়ের ব্যাপারে পার্ল পাবলিকেশন্সের স্বত্বাধিকারী হাসান জাহেদী তুহিন বাংলানিউজকে বলেন, এবারের বেস্ট সেলার বইগুলো দেখে একটা বিষয় স্পষ্ট যে, পাঠকের রুচির পরিবর্তন হচ্ছে। তারা উপন্যাস যেমন পড়ছেন, আবার ভ্রমণের মতো মননশীল বিষয়েও ঝুঁকছেন।

মেলায় ভালো বিক্রি হওয়া বইগুলোর মধ্যে আরও রয়েছে- বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘ইংরেজি থেকে বাংলা অভিধান’ ও ‘ব্যবহারিক বাংলা অভিধান’, ঐতিহ্য থেকে প্রকাশিত রাফিক হারিরির ‘ওমর’, বুলবুল সরওয়ারের ‘মহাভারতের পথে ১ ও ২’, দেবব্রত মুখোপাধ্যায়ের ‘নায়ক’, মোজাফফর হোসেনের গল্পগ্রন্থ 'খুন হয়ে যাচ্ছে সব সাদেক', 

তাছাড়া সুমন্ত আসলামের ‘স্পর্শের বাইরে’, ইমদাদুল হক মিলনের ‘একটি রহস্য উপন্যাস’, ড. মো. আনোয়ার হোসেনের ‘রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পথচলা’, আনিসুল হকের ‘আলো-আঁধারের যাত্রী’, আসিফ নজরুলের ‘বেকার দিনের প্রেম’ ও গোলাম মুরশিদের ‘বিদ্রোহী রণক্লান্ত নজরুল জীবনী’, মোশতাক আহমেদের ‘ছায়াস্বর্গ’ রয়েছে বেস্ট সেলার বইয়ের তালিকায়।

মেলায় কবিতার বই কম চলে এমনটাই মন্তব্য করতে দেখা যায় অনেককে। তবে তরুণ কবি জুননু রাইন, পিয়াস মজিদ ও ইমরান মাহফুজ এক্ষেত্রে ব্যতিক্রম। এবারের মেলায় প্রকাশ হয়েছে তাদের কাব্যগ্রন্থ ‘এয়া’, 'নাচ মারবেল ও অনান্য' এবং 'দীর্ঘস্থায়ী শোকসভা'। ইতিমধ্যে এ বইগুলো যথেষ্ট সমাদর পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এইচএমএস/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa