ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

বইমেলা

স্মৃতি আর অভিজ্ঞতার মিশেলে জীবনীমূলক গ্রন্থ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
স্মৃতি আর অভিজ্ঞতার মিশেলে জীবনীমূলক গ্রন্থ মেলায় বই দেখছেন বইপ্রেমীরা-ছবি- ডি এইচ বাদল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের দিনলিপি নিয়ে বই ‘কারাগারের রোজনামচা’। বইটিতে বঙ্গবন্ধুর কারা জীবনের নানা স্মৃতিকথন স্থান পেয়েছে। ঐতিহাসিক দিক থেকে বইটি যেমন বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তেমনি সঠিক ইতিহাসের সাক্ষী। মিশে আছে স্মৃতি, অভিজ্ঞতা। এমন সব বিশেষ দিক নিয়েই উঠে আসে আত্মজীবনীমূলক গ্রন্থগুলো।

এ ধরনের বইয়ে পাঠকের আগ্রহও আছে বেশ। সোমবার (১৯ ফেব্রুয়ারি) মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায় অনেকেই আত্মজীবনীমূলক বই কিনে ফিরেছেন।

এসময় কথা হয় বাংলা একাডেমি থেকে 'কারাগারের রোজনামচা' বইয়ের ক্রেতা সালাউদ্দিন আহমেদের সঙ্গে।

তিনি বাংলানিউজকে বলেন, জীবনের নানা ধরনের স্মৃতি নিয়ে তৈরি হয় স্মৃতিচারণমূলক গ্রন্থ। এতে জীবনের বিভিন্ন অধ্যায়ের আনন্দ-বেদনার কথা লেখা থাকে। আর এগুলো যখন বিশেষ কোনো মানুষ রচনা করেন, তখন তা বিশেষ মর্যাদা পায়, যার ঐতিহাসিক গুরুত্বও অনেক। এ ধরনের গ্রন্থ থেকে জীবনের বিভিন্ন দিক সম্পর্কেও অনেক কিছু শেখা যায়।

আত্মজীবনীমূলক বই প্রসঙ্গে কথা হয় ঐতিহ্য’র স্বত্বাধিকারী আরিফুর রহমান নাঈমের সঙ্গে। তিনি বলেন, আত্মজীবনী এবং স্মৃতিচারণমূলক বইগুলো ইতিহাসের অংশ। এ বইয়ের পাঠকদের অধিকাংশই একটু বেশি বয়সের, তবে এবারে তরুণরাও আগ্রহ দেখাচ্ছে। বইগুলোর বিক্রিও বেশ ভালো। পাঠকরা যে আগ্রহ ভরে এ বইগুলো কিনছেন এটা অনেক বড় পাওয়া।

বাংলা একাডেমি থেকে প্রাপ্ত তথ্যমতে, মেলার ১৯তম দিন সোমবার (১৯ ফেব্রুয়ারি) পর্যন্ত মেলায় জীবনীমূলক গ্রন্থ এসেছে মোট ৬৯টি। তবে এদের মধ্যে বাংলা একাডেমি থেকে প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’ বিক্রিতে এগিয়ে।

অন্যান্য বইগুলোর মধ্যে রয়েছে তাজউদ্দীন আহমদের ‘ডায়েরি ১৯৫৪’, নুরুল ইসলামের ‘এন অডিসি: দ্য জার্নি অব মাই লাইফ’, মন্দিরা ভট্টাচার্যের ‘ঢাকার স্মৃতি ও ডাক্তার নন্দী’, মহিউদ্দিন আহমদের ‘এই দেশে একদিন যুদ্ধ হয়েছিল’, হরিশংকর জলদাসের ‘নোনাজলে ডুবসাঁতার’ ও সেলিম জাহানের ‘বেলা অবেলার কথা’।

ঐতিহ্য থেকে এসেছে বিচারপতি এটিএম ফজলে কবীরের ‘বিচারক জীবনের কিছু স্মৃতিকথা’, রুদ্র আরিফের অনুবাদে ‘কুরোসাওয়ার আত্মজীবনী’, শোভাপ্রকাশ থেকে ড. মোহাম্মদ আমীনের লেখায় জীবনীমূলক গ্রন্থ ‘জর্জ ওয়াশিংটন হতে ডোনাল্ড ট্রাম্প’, অনন্যা থেকে আবুল হায়াতের ‘জীবন খাতায় ফুট নোট’, মুহাম্মদ শহীদুল্লাহ’র ‘জীবনের অনেক বাঁক’, আগামী থেকে মোনায়েম সরকারের ‘মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার সংগ্রাম’, শ্রাবণ প্রকাশনী থেকে তৌফিক-ই-এলাহী চৌধুরীর ‘কেরিয়ট অব লাইফ’, আতিকুল হোসেইন খানের ‘যখন রেলে চড়লাম’, বাংলা একাডেমি থেকে রশীদ হায়দারের ‘স্মৃতি: ১৯৯১ প্রথম খণ্ড’, আফসার ব্রাদার্স থেকে ড. এম. এ. মান্নানের ‘আত্মোপলব্ধি’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে শ্রীনাথ চন্দে র ‘ব্রাহ্মসমাজে চল্লিশ বৎসর’, আগামী প্রকাশনী থেকে সুধাংশু শেখর বিশ্বাসের ‘সোনালি ডানার চিল: কৈশোর’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa