php glass

‘মাদুলি’র বিনয় মজুমদার সংখ্যা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কবি বিনয় মজুমদার দেহত্যাগ করেছেন প্রায় চার বছর। কিন্তু তার কবিতার ডালপালা তাকে ছড়িয়ে দিয়েছে দিগ-দিগন্তরে।

কবি বিনয় মজুমদার দেহত্যাগ করেছেন প্রায় চার বছর। কিন্তু তার কবিতার ডালপালা তাকে ছড়িয়ে দিয়েছে দিগ-দিগন্তরে। কবিতার ভেতর দিয়ে তিনি বেঁচে আছেন কাব্যপ্রেমিকদের হৃদয়ে, বাংলাভাষি নানা প্রান্তে। তাই কেবল ঢাকা-কলকাতা নয়, বৃহৎ বাংলার নানা কোণে তিনি মূল্যায়িত হয়ে চলেছেন নানা দৃষ্টিকোণ থেকে। এ বছরই ফরিদপুরে ভাংগা থেকে অরবিন্দ চক্রবর্তীর সম্পাদনায় বের হয়েছে ছোটকাগজ ‘মাদুলি’। বৃহৎ এ সংখ্যাটি করা হয়েছে কবিতার শহীদ বলে খ্যাত কবি বিনয় মজুমদারকে নিয়ে। এই প্রথম বিনয় মজুমদারের পৈতৃক নিবাস ফরিদপুরের তারাইল গ্রামের পার্শ্ববর্তী উপজেলা ভাংগা থেকে এরকম একটি সংখ্যা প্রকাশ করা হয়।

বিনয়ের জীবদ্দশায় মিডিয়াগুলোতে তাকে নিয়ে বারতি হৈ চৈ না থাকলেও, তিনি এবং তার নতুন নতুন কবিতা ছিল সব সময়ই তরুণ কবিদের আগ্রহ ও কৌতূহলের বিষয়। সে-আগ্রহ আজও কমেনি।

এই সংখ্যাটিকে মোট তিনটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে মুক্ত গদ্য লিখেছেন অসীম সাহা,  অরুণাভ সরকার, অমিতাভ পাল, অর্জুন রামাই, আহমেদ স্বপন মাহমুদ, আয়শা ঝর্ণা, আমীর খসরু স্বপন, আহমেদ ফয়েজ, ইলিয়াস কমল, ওয়ালী কিরণ, কুমার চক্রবর্তী, কামরুল হাসান, কাজী নাসির মামুন, খালেদ হামিদী, গৌতম গুহরায়, চঞ্চল আশরাফ, চন্দন চৌধুরী, জাহানারা পারভীন ও জাহিদ সোহাগ।

এখানে ছাপা হয়েছে বিনয় মজুমদারের দুটি অগ্রন্থিত কবিতা ও মুজিব ইরমের বিনয়কে নিয়ে লেখা গল্প।  এছাড়া এই পর্বের শেষে বিনয় মজুমদারকে নিবেদিত কবিতা লিখেছেন ১৪ জন কবি।

দ্বিতীয় পর্বে বিনয়কে নিয়ে গদ্য লিখেছেন ড. তপন বাগচী, তারেক রেজা, তুহিন দাস, দীপংকর গৌতম, পরিতোষ হালদার, পুলক হাসান, পিয়াস মজিদ, ফেরদৌস মাহমুদ, বেলাল চৌধুরী, বীরেন মুখার্জী, মাহমুদ কামাল, মজিদ মাহমুদ, মাসুদা ভাট্টি, মেঘনাদ ঘোষাল, মাখন চন্দ্র রায়, মোহাম্মদ নূরুল হক, মুজাহিদ আহমদ, মাদল হাসান, মনিরুল মনির, রনজু রাইম ও রাহেলা রাজিব।

এছাড়া এখানে পুনর্মুদ্রণ করা হয়েছে বিনয় মজুমদার-এর ফিরে এসো, চাকা বইয়ের সবগুলি কবিতা। পুনর্মুদ্রণ করা হয়েছে শাহরিয়ার ইমতিয়াজ, সমর চক্রবর্তী, শামীম রেজা ও বিভাস রায় চৌধুরীর নেওয়া বিনয় মজুমদারে তিনটি সাক্ষাৎকার।

তৃতীয় পর্বে  বিনয় মজুমদার ও তার কবিতা নিয়ে গদ্য লিখেছেন শামীমুল হক শামীম, শহীদ ইকবাল, শেখর দেব, শিমুল সালাহ্উদ্দিন, সরকার আবদুল মান্নান, সন্তোষ ঢালী, সৈকত হাবিব, সেলিনা শেলী, সাদ কামালী, সুগত পার্থ, সুব্রত সানি, সৌমিত চন্দ জয়দ্বীপ ও হেনরী স্বপন।

সবশেষে রয়েছে অমলকুমার ম-লের সম্পাদনায় বিনয় মজুমদারের জীবনপঞ্জি ও গ্রন্থপঞ্জি।

একজন কবির প্রকৃত মূল্যায়ন শুরু হয় তার মৃত্যুর পরই। বিনয় মজুমদার প্রয়াত হয়েছেন ২০০৬ সালের ১১ ডিসেম্বর। আজ তার মত্যুর বছর চারেক পর কেউ যদি বিনয়কে জানতে চান, উপলব্ধি করতে চান তার কবিতাকে, এক্ষেত্রে প্রায় ৪০০ পৃষ্ঠার ‘মাদুুলি’র বিনয় মজুমদার সংখ্যাটি কিছুটা হলেও সহায়তা করবে বলে আশা করি।

মাদুলি, সম্পাদক : অরবিন্দ চক্রবর্তী
প্রচ্ছদ : শিল্পী সঞ্জিব দাসের আঁকা স্কেচ অবলম্বনে
প্রকাশকাল : এপ্রিল ২০১০
মূল্য : ২০০ টাকা

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪৫, সেপ্টেম্বর ১৭, ২০১০

ksrm
দর্শনায় পল্টু হত্যা মামলা, উপজেলা যুবলীগের ৭জন কারাগারে
সিলেটে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
রামুতে মোটরসাইকেলের ধাক্কায় ব্যবসায়ী নিহত
৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিতে ‘গোমেড কিট’
পেঁয়াজের দাম ২৫ থেকে ৭০ টাকা কীভাবে হয়?


পরিবেশ দূষণে দুই কারখানা, ২৫ লাখ টাকা জরিমানা
চট্টগ্রামে যুবলীগের নেতা নির্বাচন করবেন কাউন্সিলররা
ত্রিপুরাকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব 
রাখাইনে ‘গণহত্যার হুমকিতে’ আরও ৬ লাখ রোহিঙ্গা: ইউএন 
প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৪ ব্যবসায়ীকে জরিমানা