ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

বগুড়ায় মঞ্চায়িত হলো ‘মহানায়ক বঙ্গবন্ধু’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
বগুড়ায় মঞ্চায়িত হলো ‘মহানায়ক বঙ্গবন্ধু’ মঞ্চায়ন হচ্ছে ‘মহানায়ক বঙ্গবন্ধু’

বগুড়া: বগুড়ায় মঞ্চায়িত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে রচিত যাত্রাপালা ‘মহানায়ক বঙ্গবন্ধু’।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে শুক্রবার (১৬ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে এ যাত্রাপালায় বলাকা অপেরার পরিবেশনায় দেশের বরণ্যে যাত্রাশিল্পীরা ছাড়াও অংশ নেন বগুড়া থিয়েটারের নাট্যশিল্পীরা।

আয়োজকরা জানান, মহান নেতা শেখ মুজিবুর রহামনের জীবন আদর্শ প্রান্তিক পর্যায়ে সহজ করে তুলে ধরতে দেশব্যাপী মঞ্চায়িত করার পরিকল্পনা রয়েছে যাত্রাপালাটি।  এর প্রথম পরিবেশনা হলো বগুড়ার মুজিব মঞ্চে।

ইতিহাসের এক মহামারিকালে আরেক মহানায়কের জীবন আলেখ্য নিয়ে রচিত ‘মহানায়ক বঙ্গবন্ধু’ যাত্রাপালাটি মুগ্ধ করেছে বগুড়ার দর্শকদের। প্রাণকে সাতমাথায় অবস্থিত মুজিব মঞ্চে শুক্রবার রাতের এই আয়োজন ছিলো একেবারেই ভিন্ন। শিশুকালের খোকা থেকে জাতির পিতার গোটা জীবনটাই খুব কাছ থেকে একেবারে অন্যরকম অনুভূতি নিয়ে উপভোগ করেছেন হাজারো দর্শক ।

পাক-হানাদার বাহিনীর বর্বরতা, ভুট্ট-ইয়াহিয়াদের কালো থাবা এমনকি ইতিহাসের জঘন্যতম অধ্যায় মোশতাকের চরিত্র সবটাই তুলে ধরা হয়েছে এই যাত্রাপালায়। প্রাচীন শিল্প যাত্রার গঠন-আঙ্গিক ঠিক রেখে রচনা করা হয়েছে গান, ডায়ালগ, বাজানো হয়েছে বাদ্যযন্ত্র। এসবের মধ্যেই মহান মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধুর একেকটি দিন তুলে ধরা হয় এই যাত্রাপালায়।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে এটি মঞ্চায়িত হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়া, জেলা শিল্পকলা একাডেমি ও বগুড়া থিয়েটার সার্বিক সহযোগিতায় ছিলেন। মহানায়ক বঙ্গবন্ধু যাত্রাপালাটি রচনা করেন মৃণাল কান্তি নাথ। নির্দেশনায় ছিলেন মাসুদুল হক বাচ্চু এবং তৌফিক হাসান ময়না।

এতে বঙ্গবন্ধু চরিত্রে যশোরের এস এম শফিক, তাজউদ্দীন চরিত্রে জেরিন, অলোক কুমার পাল মোস্তাকের চরিত্রে, মাসুদুল হক টিক্কা খান, ভুট্টো চরিত্রে মতিউর রহমান এবং জাতীয় চার নেতাসহ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোট ৩০ জন নাট্য ও যাত্রাশিল্পী।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
কেইউএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa