ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

হবিগঞ্জে করোনা মোকাবিলায় রাস্তায় রাস্তায় পটনাট্য

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
হবিগঞ্জে করোনা মোকাবিলায় রাস্তায় রাস্তায় পটনাট্য পটনাট্যের স্থির চিত্র

হবিগঞ্জ: নিজের অজান্তেই অনেকে গুনগুন করে গান করেন সারাদিন। ছন্দময় কথাগুলো যেন মগজ থেকে বেরোতেই চায় না।

আর সেটা যদি হয় মহামারি করোনা সম্পর্কিত সচেতনতামূলক গান, তাহলে তো জাতির এ বিপদে কিছুটা হলেও কাজে আসবে।

এমন প্রয়াস থেকে হবিগঞ্জে করোনা ভাইরাস সচেতানতায় পটনাট্য নির্মাণ করেছে জীবন সংকেত নাট্যগোষ্ঠী। বাদ্যযন্ত্র নিয়ে নিজেদের নির্মিত গান রাস্তার মোড়ে মোড়ে পরিবেশন করবে সংগঠনটির সদস্য এক ঝাঁক তরুণ-তরুণী।

‘আইছে একটা নতুন ভাইরাস, নাম করোনা
নিজে নিজে দূরে থাকলে, কাছে আসবে না
ঘরের বাইরে করোনাকালে যাইতে কইছে কে?

না জানি কোনো মহাবিপদ উৎপাতিয়া রইছে
করোনা হইলে জানো রোগী জ্বরে ভোগে।
বিনা কাজে ঘর থেকে বাইরে যাবো না
পথে-ঘাটে মোড়ে মোড়ে আড্ডা দেব না। ’

এ গানের সঙ্গে নৃত্যের একটি ভিডিও চিত্র ইতোমধ্যেই সাড়া জাগিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। শিগগিরই তারা হবিগঞ্জের রাস্তাগুলোর মোড়ে মোড়ে নামবে জনগণকে সচেতন করতে।

..

জীবন সংকেতের সভাপতি অনিরুদ্ধ কুমার ধর শান্তনু বাংলানিউজকে বলেন, পটের গান অনুপ্রাণিত আমাদের এ পটনাট্য। ৯ মিনিটের একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয়তা পেয়েছে। শিগগিরই আমরা বাদ্যযন্ত্র নিয়ে রাস্তায় নামব। করোনা  সচেতনতামূলক গান পরিবেশনের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও বিতরণ করা হবে।

মঙ্গলবার (২৮ জুলাই) বিকেলে জেলা শিল্পকলা একাডেমিতে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ পৌরসভার মেয়র মো. মিজানুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, কবি ও নাট্যকার রুমা মোদক প্রমুখ।

..

বক্তারা বলেন, করোনা সংক্রমণের আগ মুহূর্তে বাংলাদেশে তেমন কোনো প্রস্তুতি ছিল না। শুরুতে যে রকম ভয়াবহতার আশঙ্কা করা হয়েছিল, সেই তুলনায় সংক্রমণ অনেকটা কম হয়েছে। সরকারের পাশাপাশি জীবন সংকেত নাট্যগোষ্ঠীর এ ব্যতিক্রমী আয়োজন করোনা মোকাবিলায় সহায়ক হবে বলেও উল্লেখ করেন তারা।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa