শিল্প-সাহিত্য: অর্জনে গর্ব, বিষাদে কাতর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘এই একটি মুহূর্ত চলে গেলে, এটা কখনোই ফিরবে না আর, মুহূর্তই মুহূর্তের শেষ।’--- কবি শঙ্ঘ ঘোষ তার ‘জার্নাল’ বইটি শুরু করেছিলেন এমন একটি বাক্য দিয়ে।

‘এই একটি মুহূর্ত চলে গেলে, এটা কখনোই ফিরবে না আর, মুহূর্তই মুহূর্তের শেষ।’--- কবি শঙ্ঘ ঘোষ তার ‘জার্নাল’ বইটি শুরু করেছিলেন এমন একটি বাক্য দিয়ে।

কিন্তু শেষ হয়ে যাওয়া বিন্দু বিন্দু মুহূর্তরাই কি একে অপরের সাথে মিলে একটি পূর্ণাঙ্গ বছর হয়ে কখনো কখনো দাঁড়ায় না চোখের সামনে? তখন কি ফিরে না তাকিয়ে উপায় থাকে মুহূর্ত থেকে মুহূর্ত আগে ঘটে যাওয়া আনন্দ আর বিষাদরঙে আঁকা বিচিত্র ছবির দিকে!

কেমন ছিল শিল্প-সাহিত্যের জগতের ২০১১ সাল? কাদের আমরা হারিয়েছি কিংবা আমাদের অর্জনই বা কি ছিল একটু পেছন ফিরে তাকিয়েই দেখা যাক না।

এ বছর উদযাপন করা হলো বাঙালির গৌরব রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে বছরজুড়েই চলেছে বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের নানা দেশে কবিগুরুকে নিয়ে বিচিত্র আয়োজন।

২১৭ বছর পর মঞ্চস্থ হলো শেক্সপিয়রের নাটক "Double Falsehood" । শেক্সপিয়র তার সমসাময়িক নাট্যকার জন ফেচারের সাথে মিলে রচনা করেছিলেন "Double Falsehood" নাটক। শেক্সপিয়রের জীবদ্দশায় এলিজাবেথীয় যুগে এভাবেও অনেক নাটক রচিত হত। নাটকটি প্রথম মঞ্চস্থ করে লন্ডনের রয়্যাল থিয়েটার ১৭২৭ সালে। ১৫০ বছর পর নাটকটি লিখিত রূপ পায়।
২২ জুন পালিত হলো কবি সুফিয়া কামালের জন্মশতবর্ষ।

sufia-kamal

সুফিয়া কামাল বাংলাদেশের সাংস্কৃতিক ও নারী জাগরণের আন্দোলনে, সামাজিক ন্যায় এবং মানবিক অধিকার প্রতিষ্ঠায় আমৃত্যু সংগ্রাম করে গেছেন। ২২ জুন তার জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে বেঙ্গল ফাউন্ডেশন সুফিয়া কামালের পরিবারের সহোযোগিতায় পাঁচ দিনব্যাপী ‘তার দীর্ঘ ছায়ায়’ শীর্ষক এক উৎসবের আয়োজন করেছিল।

১৯ সেপ্টেম্বর বিশ্বের নানা দেশে পালিত হলো নোবেলজয়ী কথাসাহিত্যিক উইলিয়াম গোল্ডিংয়ের জন্মশতবর্ষ। উইলিয়াম গোল্ডিং ১৯১১ সালের ১৯ সেপ্টেম্বর কর্নওয়াল-এ জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেছেন মার্লবোরো গ্রামার স্কুলে। ১৯৮৩ সালে ‘লর্ড অব দ্যা ফ্লাইজ’- উপন্যাসটির জন্য তিনি নোবেল পুরস্কার পান।

প্রায় সত্তর বছর পর এবছর প্রকাশ পায় আমেরিকার পঞ্চাশ দশকের বিট জেনারেশনের দিকপাল কবি জ্যাক কেরুয়াকের হারানো প্রথম উপন্যাস "The Sea Is My Brother"। বইটি প্রকাশ করে বিশ্বের অন্যতম প্রকাশনা সংস্থা ‘পেঙ্গুইন’।

এ বছরই ধরা পড়ে বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমাযূন আহমেদের সিগময়েড কোলন ক্যান্সার।এছাড়া এ বছর আমরা হারিয়েছি অনেক গুণী দেশি বিদেশি কবি, সাহিত্যিক, চিত্রশিল্পী ও চলচ্চিত্রকারকে ।

তবে সব কিছুর পরও এ বছর আমাদের অর্জন একেবারে কম ছিল না।

আমরা হারিয়েছি যাদের ....

এ বছর ২৫ এপ্রিল প্রয়াত হয়েছেন চিলির কবি গনসালো রোসাস পসারো।সমগ্র লাতিন আমেরিকাতেই তাকে গুরুত্বপূর্ণ কবি হিসেবে গণ্য করা হতো। ২০০৩ সালে তিনি লাভ করেন হিস্পানি ভাষার সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সারভান্তেস পুরস্কার।

moqbul fida২৭ মে প্রয়াত হন পশ্চিমা র‌্যাপ সঙ্গীতের জনক মার্কিন কবি ও সঙ্গীতজ্ঞ গিল স্কট-হেরন। বিপ্লবী কবি স্কট হেরন জন্মগ্রহণ করেন ১৯৪৯ সালে শিকাগোতে।  ১৯৭০ এর দশকে সঙ্গীত ও কবিতার অঙ্গণে তার কাজ মার্কিন হিপহপ এবং র‌্যাপ সঙ্গীতে ব্যাপক প্রভাব ফেলেছে। তার কর্মে রাজনৈতিক উপাদান ছিল তীব্র ভাবেই। তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ছিল দারূণভাবে বিপ্লবী। তার সবচেয়ে বিখ্যাত অ্যালবাম ‘বিপ্লব প্রচারের বিষয় নয়’ (দ্য রেভ্যুলুশন উইল নট বি টেলিভাইজড)।

আশির দশকের অন্যতম নারী কবি মল্লিকা সেনগুপ্ত প্রয়াত হন ২৮ মে। তাঁর জন্ম ১৯৬০ সালে ২৭ মার্চ, ভারতের নদীয়া জেলার কৃষ্ণনগরে। আশির দশকে তার কবিতার জগতে প্রবেশ। দীর্ঘ ১২ বছর তিনি নারীবিষয়ক জনপ্রিয় পাক্ষিক ‘সানন্দা’র কবিতা বিভাগের সম্পাদক ছিলেন।

বাংলাদেশের আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ শিল্পী মোহাম্মদ কিবরিয়া প্রয়াত হয়েছেন ৭ জুন ২০১১-এ। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

৯ জুন প্রয়াত হন ভারতের স্বাধীনতা-পরবর্তী শিল্প-সংস্কৃতি জগতের অগ্রপথিক বিশ্বখ্যাত চিত্রকর মকবুল ফিদা হুসেন। তাঁকে বলা হয় `ভারতের পিকাসো`। অবশ্য তিনি শুধু একজন চিত্রশিল্পীই ছিলেন না; কবি, ভাস্কর, বাড়ির নকশাকার হিসেবেও ছিল তাঁর খ্যাতি। ভারতের চিত্রকরদের মধ্যে মকবুল ফিদাই একমাত্র ব্যক্তি ছিলেন যার কাজ আন্তর্জাতিকভাবে নিলামে ওঠে। এমনকি এক কোটি রুপির অধিক দামে তার চিত্রকর্ম বিক্রি হয়েছে।

শিল্পী আমিনুল ইসলাম এ অঞ্চলের প্রথম প্রজন্মের শীর্ষ শিল্পী ও আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম প্রধান পুরুষ। তার শিল্পসাধনা, সামাজিক অঙ্গীকার ও আধুনিকতাবোধ আমাদের শিল্পভুবনকে সমৃদ্ধ করেছে। ৭ জুলাই ভোরে প্রয়াত হন এ বরেণ্য শিল্পী।

চিত্রশিল্পী একং সাহিত্যিক এই দুটি পরিচয়ে যাকে আখ্যায়িত করা যেত তিনি মাহবুব কামরান। প্রয়াত হয়েছেন ২২ জুলাই ।
বছরের সবচেয়ে আলোচিত দুর্ঘটনাটি ঘটে ১৩ আগস্ট। এদিন সড়ক দুর্ঘটনায় প্রয়াত হন আমাদের চলচ্চিত্রের উজ্জল পরিচালক তারেক মাসুদ। মুক্তির গান, মুক্তির কথা, আদম সুরত, মাটির ময়না, অন্তর্যাত্রা, রানওয়ে বা নরসুন্দরের মত ভিন্ন ধরণের চলচ্চিত্রের নির্মাতা তিনি।

http://www.banglanews24.com/images/PhotoGallery/2011December/tareq masud-7120111231175538.jpgচলচ্চিত্রকার তারেক মাসুদ তার নতুন ছবি ‘কাগজের ফুল’-এর শুটিং লোকেশন নির্বাচনের জন্য ১৩ আগস্ট ভোরে মানিকগঞ্জের বালিয়াজুড়ি যান। তার সঙ্গে ছিলেন স্ত্রী ক্যাথরিন মাসুদ, এটিএননিউজের সিইও ও শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে মিশুক মুনীর, শিল্পী ঢালী আল মামুন ও তার স্ত্রী সহ মোট নয়জন। লোকেশন দেখে ফেরার পথে ঢাকা আরিচা মহাসড়কে বিপরীত দিক থেকে আসা চুয়াডাংগাগামী একটি বাসের সাথে তাদের মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে চলচ্চিত্রকার তারেক মাসুদ,

এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীর, গাড়ির চালক মুস্তাফিজসহ আরো দুজন ঘটনাস্থলেই নিহত হন।
১৫ আগস্ট প্রয়াত হন লোকসংগীত বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক ড. মৃদুল কান্তি চক্রবর্তী । তার বয়স ছিল ৫৭ বছর।

কবি শামসুর রাহমানের সহধর্মিণী জোহরা রাহমান প্রয়াত হয়েছেন ২৫ নভেম্বর।তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৫৫ সালের ৮ জুলাই শামসুর রাহমান ও জোহরা বেগম বিবাহবন্ধনে আবদ্ধ হন। শামসুর রাহমানের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি।
দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগে ২৬ নভেম্বর ভোরে প্রয়াত হন প্রখ্যাত কথাসাহিত্যিক রশীদ করিম।বাংলা সাহিত্যে অবদানের জন্য রশীদ করিম ১৯৭২ সালে বাংলা একাডেমী পুরস্কার এবং ১৯৮৪ সালে একুশে পদক লাভ করেন। এছাড়া ১৯৬৯ সালে আদমজী পুরস্কার পান এই কথাসাহিত্যিক। ১৯৯২ সালে পক্ষাঘাতে আক্রান্ত হলে বাসার মধ্যে আবদ্ধ হয়ে পড়ে তাঁর জীবন। হুইল চেয়ারেই চলাফেরা করতেন তিনি।

ভারতের জ্ঞানপীঠ সাহিত্য পুরস্কার বিজয়ী অসমীয়া ভাষার সাহিত্যিক ইন্দিরা গোস্বামী প্রয়াত হন ২৯ নভেম্বর ভোরে। তার বয়স হয়েছিল ৬৯।

বছরের প্রায় শেষদিকে এসে বিদায় নিলেন শিক্ষাবিদ, সাহিত্যিক এবং সংস্কৃতি ব্যক্তিত্ব কবীর চৌধুরী। ১৩ ডিসেম্বর ৮৮ বছর বয়সে তিনি প্রয়াত হন।

১৯২৩ সালের ৯ ফেব্রুয়ারি ব্রাক্ষণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন তিনি। অনুবাদ ও মৌলিক রচনা মিলিয়ে তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ১৩০-এর ওপরে। ১৯৯৮ সালে তিনি জাতীয় অধ্যাপক পদ লাভ করেন। বিশ্ব সাহিত্যের অনেক শ্রেষ্ঠ কবিতা, গল্প, উপন্যাস ও নাটক অনুবাদের পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ নাটকের বাংলা রূপান্তরও করেছেন তিনি। অন্যদিকে, বাংলাদেশের অনেক উঁচুমানের লেখা ইংরেজিতে অনুবাদ করে তিনি বাংলাদেশের সাহিত্যকে বিশ্ব সাহিত্যাঙ্গনে তুলে ধরেছেন।

সাহিত্য পুরস্কার

সারা বছরের মত এবারও ছিল দেশি-বিদেশি নানা সাহিত্য পুরস্কার নিয়ে আলোচনা-সমালোচনা।

সারা বিশ্বে বহু আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার রয়েছে যা পাওয়াটা একজন সাহিত্যিকের বড় অর্জন বলে ধরা হয। তার মধ্যে নোবেল পুস্কার, ম্যানবুকার পুরস্কার, সারভান্তেস পুরস্কার, ফ্রানৎস কাফকা পুরস্কার, গ্যেটে পুরস্কারসহ আরও অনেক সাহিত্য পুরস্কারই রয়েছে।

তবে এগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত এবং বিতর্কিত পুরস্কারটি নাম নোবেল। প্রতি বছরের মত এবারও এ পুরস্কার ঘোষণার আগে ছিল অনেক জল্পনা-কল্পনা। আলোচনা ছিল কে পেতে পারেন এবারের সাহিত্য পুরস্কার।

৭ অক্টোবর সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটে। সুইডিশ কবি টোমাস ট্রান্সট্রোমার জয় করেন Transtroemerএ বছরের নোবেল সাহিত্য পুরস্কার। প্রায় ১৪ বছর পর এবার একজন কবিকে এ পুরস্কার প্রদান করা হলো।

ম্যানবুকার পুরস্কার পেয়েছেন ব্রিটিশ লেখক জুলিয়ান বার্নস।

চিলির কবি নিকোনোর পাররা পান স্প্যানিশ ভাষার সর্বোচ্চ সম্মানজনক ‘সারভান্তেস` সাহিত্য পুরস্কার ২০১১। সারভান্তেস পুরস্কারকে বলা হয় স্প্যানিশ ভাষা-সাহিত্যের নোবেল পুরস্কার।

অ্যা ভিজিট ফ্রম দ্য গুন স্কোয়াড’ উপন্যাসের জন্য এ বছর পুলিৎজার পুরস্কার পান আমেরিকার সাহিত্যিক জেনিফার ইগান। তিনি এ উপন্যাসটিতে মানুষের জীবনে সময় ও সঙ্গীতের গুরুত্ব তুলে ধরেছেন।

সিরীয় কবি আদোনিস পান জার্মানির গুরুত্বপূর্ণ গ্যেতে পুরস্কার। মধ্যপ্রাচ্যে তিনি তার গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতাবিষয়ক চিন্তাকে সবকিছুর ঊর্ধ্বে তুলে ধরেন।

আইরিশ ঔপন্যাসিক জন ব্যানভিল লাভ করেন ফ্রানৎস কাফকা পুরস্কার।

আমেরিকান কথাসাহিত্যিক ফিলিপ রথ পান এবারের ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার। জীবদ্দশাতেই একজন কথাসাহিত্যিকের সমগ্র সাহিত্যকর্মকে মূল্যায়ন করে প্রতি দু বছর পর পর এ পুরস্কার দেওয়া হয়।

এছাড়া বাংলাদেশে বাংলা একাডেমী পুরস্কার পেয়েছেন-- গবেষণা ও প্রবন্ধে সামগ্রিক অবদানের জন্য অধ্যাপক খান সারওয়ার মুরশিদ, কথাসাহিত্যে বুলবুল চৌধুরী, কবিতায় রুবী রহমান ও নাসির আহমেদ, বাংলা ভাষায় বিজ্ঞান ও প্রযুক্তিচর্চার অধ্যাপক অজয় রায় এবং শিশুসাহিত্যে শাহজাহান কিবরিয়া।

ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য একুশে পদক পেয়েছেন শহীদ কাদরী।  ৬  মার্চ শহীদ কাদরীর হাতে নিউ ইয়র্কে তুলে দেওয়া হয় এ পদক।

সাহিত্যে বিশেষ অবদানের জন্য পশ্চিমবঙ্গের সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন বাংলাদেশের ঔপন্যাসিক আখতারুজ্জমান ইলিয়াস (মরণোত্তর), ইমদাদুল হক মিলন ও সেলিনা হোসেন। এ পুরস্কারের অর্থমূল্য এক লাখ মার্কিন ডলার বা বাংলাদেশি প্রায় ৭২ লাখ টাকা।  

বাংলা একাডেমী পরিচালিত মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১১ পান সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। বাংলা কবিতায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি মহাদেব সাহা।

এইচএসবিসি কালি ও কলম সাহিত্য পুরস্কার পেয়েছেন কবিতায় ‘তা ভাষায় প্রকাশ করা যায় না’ কাব্যগ্রন্থের জন্য টোকন ঠাকুর, কথাসাহিত্যে ‘ধূসর-স্বপ্নের সাসান্দ্রা’ গ্রন্থের জন্য কাজী রাফি, প্রবন্ধ ও গবেষণায় ‘গল্পের খোঁজে’ গ্রন্থের জন্য প্রশান্ত মৃধা এবং মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা ও প্রবন্ধে ‘সিলেটে যুদ্ধাপরাধ ও প্রাসঙ্গিক দলিলপত্র’ গ্রন্থের জন্য অপূর্ব শর্মা।

২০১১ সালের জেমকন সাহিত্য পুরস্কার পান কথাসাহিত্যিক পারভেজ হোসেন এবং জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক মুম রহমান।

৮৫ বছর বয়সী মহাশ্বেতা দেবীকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয় ‘লিটেরাচার লাইভ মুম্বাই লিটফেস্ট’-এর পক্ষ থেকে। ভারতীয় সাহিত্যে কিংবদন্তিতুল্য অবদানের জন্য এ বছর তাকে পুরস্কারটি দেওয়া হয়।

বাংলাদেশ সময় : ১৮১০, ডিসেম্বর ২৯, ২০১১

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী