একুশে গ্রন্থমেলার শেষ সময়ে এসে বেড়েছে বই বিক্রি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা। ছবি: ডি এইচ বাদল/বাংলানিউজ

walton

গ্রন্থমেলা প্রাঙ্গন থেকে: দেখতে দেখতে শেষ সময়ে চলে এসেছে অমর একুশে গ্রন্থমেলা। প্রথম দিন থেকেই দর্শনার্থীদের ভিড় থাকলেও বেচা-বিক্রি ছিলো না তেমন। পরে সময়ের সঙ্গে সঙ্গে বাড়ে বই বিক্রি। মেলার শেষ সময়ে এখনো প্রতিদিনই প্রকাশিত হচ্ছে নতুন নতুন বই।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) মেলা ঘুরে দেখা যায়, মেলায় আসা বেশির ভাগ দর্শনার্থীদের হাতে নতুন কেনা বইয়ের ব্যাগ। কারো দু'হাতে আবার কারো পরিবারের সবার হাতে বইয়ের ব্যাগ। মেলা ঘুরে ঘুরে পছন্দের লেখকের বই কিনছেন তারা। আগে থেকেই পছন্দ করে রাখা বইয়ের পাশাপাশি মেলায় দেখে পছন্দ করে বই কিনছেন অনেকে।

বিকেলে বইমেলা এসেছিলেন রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী সেলিম আহমেদ। তিনি বলেন, শেষ সময়ে এসে পাঠকরা বেশি বেশি বই কিনছে, কারণ বিভিন্ন প্রকাশনি থেকে বেশি ছাড় দিচ্ছে। আমি প্রায় ৩০ টি বই কিনেছি। প্রিয় লেখকের বই কিনেছি। মেলায় দেখে পছন্দ হওয়ায় কয়েকটি বইও কিনেছি।

তবে বই মেলায় প্রকাশিত বইয়ের মান নিয়েও প্রশ্ন তুলছেন অনেক দর্শনার্থী। অসম্পাদিত বইয়ের পাশাপাশি মানহীন গল্প এবং রচনার বই ছেয়ে গেছে বই মেলা। ফলে ভালো বইগুলো জনপ্রিয়তা পায় না বলে অভিযোগ অনেকের।

ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আইরিন সুলতানা বলেন, মেলায় মানসম্পন্ন বইয়ের বড় অভাব। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রচারণার ফলে এ সব বই বিক্রি হচ্ছে। এছাড়াও অসম্পাদিত এবং অতি উৎসাহী নামমাত্র কিছু শৌখিন প্রকাশকরা বই প্রকাশ করছেন।

তবে শেষ সময়ের বেচাকেনায় সন্তুষ্ট প্রকাশকরা। তারা বলছেন, আগামী দু’দিনে বিক্রি আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে। এছাড়া অন্যবারের তুলনায় এবারের বই অনেক মানসম্পন্ন।

বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিনে গ্রন্থমেলা চলে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। এদিন নতুন বই এসেছে ১৫৫টি।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
এইচএমএস/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: অমর একুশে গ্রন্থমেলা ২০২০
সিসিকের সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১
নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ
ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ
ঢামেকে সংগ্রহ করা প্লাজমা রোগীদের শরীরে প্রয়োগ


ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি
শিল্পাচার্য জয়নুল আবেদিনের প্রয়াণ
চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়ালো, নতুন ২১৫
বৌভাত খেয়ে ফেরার পথে নৌকাডুবি, কনের বাবাসহ নিখোঁজ ৪
অগ্নিনির্বাপনের ব্যবস্থা ছিলো না ইউনাইটেডের করোনা ইউনিটে