‘দ্যা বেল্ট অ্যান্ড রোড চেংদু-ঢাকা’ শীর্ষক প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রদর্শনীতে অতিথিরা

walton

ঢাকা: বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে শিল্পকলা অ্যাকাডেমিতে শুরু হয়েছে ‘দ্যা বেল্ট অ্যান্ড রোড চেংদু-ঢাকা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

বুধবার (০৪ ডিসেম্বর) বিকেলে রাজধানীর শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় চিত্রশালায় সাতদিনের এই প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সংগঠনের সভাপতি আশফাক আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অ্যাকাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। 

উদ্বোধনী বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, আলোকচিত্র দেশ ও সমাজের বিভিন্ন সময়কে ধরে রাখে। বাংলাদেশে অনেক প্রতিভাবান আলোকচিত্রী রয়েছেন। বিভিন্ন সময় তাদের বৈচিত্র্যময় কাজ দেখে মুগ্ধ হয়েছি। নিঃসঙ্কোচে বলতে পারি আমাদের আলোকচিত্র বিশ্বমানের। 

লিয়াকত আলী লাকী বলেন, আলোকচিত্রের মাধ্যমে দেশের নানা প্রান্তের মানুষের জীবনচিত্র, ঋতুবৈচিত্র্য, সংস্কৃতি, প্রকৃতির অপরূপ দৃশ্য- সবকিছুই ফুটিয়ে তোলা সম্ভব। আলোকচিত্রের মাধ্যমেই বোঝা যায় সৌন্দর্য এবং মানবতা কীভাবে একসঙ্গে বসবাস করে।

প্রদর্শনী ঘুরে দেখা যায়, জাতীয় চিত্রশালার এই প্রদর্শনীতে গ্যালারিজুড়ে স্থান পেয়েছে বৈচিত্র্যময় সব আলোকচিত্র। কোনো ছবিতে ভেসে উঠেছে বাংলাদেশের সবুজ প্রকৃতির দৃশ্য, আবার কোনো ছবিতে দেখা যাচ্ছে চীনের ঐতিহ্যবাহী খেলাধুলা। এছাড়াও বিভিন্ন জাতিগোষ্ঠীর লোকাচার, সংস্কৃতি ও জীবনযাত্রাও উঠে এসেছে ছবিগুলোতে।

উদ্বোধন শেষে প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা। প্রদর্শনীতে বাংলাদেশ ও চীনা সংস্কৃতি ও পর্যটনের উপর ১০০টি আলোকচিত্র স্থান পেয়েছে। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য এই প্রদর্শনী  উন্মুক্ত থাকবে আগামী ১০ ডিসেম্বর (মঙ্গলবার) পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এইচএমএস/জেডএস

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী