লন্ডনে বাংলাদেশ বইমেলার কেন্দ্রবিন্দু ‘বঙ্গবন্ধু কর্নার’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যাপশন- লন্ডনে বাংলাদেশ বইমেলার কেন্দ্রবিন্দু ‘বঙ্গবন্ধু কর্নার’। 

walton

ঢাকা: যুক্তরাজ্যের লন্ডনে সদ্যসমাপ্ত ‘বাংলাদেশ বইমেলা’য় আলাদাভাবে সবার নজর কেড়েছে যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের ‘বঙ্গবন্ধু কর্ণার’। 

যুক্তরাজ্যের সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে গত শনিবার (১৬ নভেম্বর) ও রোববার (১৭ নভেম্বর) দু’দিনব্যাপী পূর্ব লন্ডনের বেথনাল গ্রিনে এ বইমেলা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১৯ নভেম্বর) লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বইমেলা উদ্বোধনের সঙ্গে সঙ্গেই এর প্রাণকেন্দ্র হয়ে ওঠে বঙ্গবন্ধু কর্নার। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পোস্টার ও ব্যানারে সাজানো হয় এ স্টল। জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ বঙ্গবন্ধুকন্যার ১৪টি বই মেলায় আগত অতিথি ও বিপুল দশর্কের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। অনেকেই বইগুলো গভীর আগ্রহে সংগ্রহ করেন। 

এবারের মেলায় প্রধান অতিথি ছিলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। উদ্বোধক ছিলেন- প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন সম্পর্কিত জাতীয় কমিটির সদস্য সচিব ও জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এছাড়া বাংলাদেশের তথ্যসচিব আবদুল মালেক ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম এতে ‘গেস্ট অব অনার’ হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস্ ও নিউহ্যাম কাউন্সিলের মেয়র রোকসানা ফায়েজ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্ট আবৃত্তিকার ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ’র কন্ঠে জাতির পিতাকে নিয়ে কামাল আবদুল নাসের চৌধুরীর (কবি কামাল চৌধুরী) লেখা একটি বিখ্যাত কবিতার আবৃত্তি দর্শক-শ্রোতাদের অভিভূত করে। এছাড়া বাংলাদেশি-ব্রিটিশ শিল্পীদের পরিবেশিত বর্ণাঢ্য নাচ ও গান মেলাজুড়ে বাংলা সংস্কৃতির আবহ তৈরি করে।

বাংলাদেশ ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত অতিথি ও লন্ডনের পাঠক-ছাত্র-শিক্ষক-অভিভাবক-সংস্কৃতিকর্মীরা মেলায় যোগ দেন।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
টিআর/এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন: বঙ্গবন্ধু শিল্প-সাহিত্য
স্ত্রীর সঙ্গে অভিমান: শ্বশুরবাড়ীতেই স্বামীর আত্মহত্যা
রাজউক আর দুর্নীতি এখন সমার্থক: ইফতেখারুজ্জামান
ভোটগ্রহণের পরিবেশ নিশ্চিত করুন: ইসিকে তাবিথ
সেই নারীর খোঁজে হাসপাতালে স্বামী
প্রচারণার জোয়ার ভোটের বাক্সেও দেখতে চান মেনন


আমার কোনো গ্রুপ নেই, চবি ছাত্রলীগ নিয়ে নওফেল
দারুণ দুর্দশায় মাইলি সাইরাস
মোদী ঢাকায় আসছেন ১৭ মার্চ
ঢাকার ভোট পর্যবেক্ষণে থাকছেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক
করোনাভাইরাস আতঙ্ক প্রভাব ফেলেছে চীনের ক্রীড়াঙ্গনেও