রাজধানীতে আন্তর্জাতিক গ্রন্থ প্রকাশনা উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত গ্রন্থ প্রকাশনা উৎসব। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলায় প্রকাশিত দেশের স্বনামধন্য লেখদের বই ইংরেজিতে ও হিন্দি ভাষায় এবং ভারতের হিন্দি ভাষায় প্রকাশিত বই বাংলা অনুদিত করে ঢাকায় আন্তর্জাতিক গ্রন্থ প্রকাশনী উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২৯ অক্টোবর) জাতীয় জাদুঘর বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের উদ্যোগে এই আন্তর্জাতিক গ্রন্থ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে মোট ছয়টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ১২টি ছোটগল্প অবলম্বনে ওয়ান ডোজেন, কথাশিল্পী সেলিনা হোসেনের ‘ভূমি ও কুসুম’ উপন্যাস অবলম্বনে ‘দ্যা ল্যান্ড অ্যান্ড দ্যা ফ্লাওয়ার’, কবি শেখ রবিউলের ‘সুফী সাহিত্য ভাবনা ও বিশ্ব শান্তি’ অবলম্বনে ‘সুফী থটস ইন লিটারেচার অ্যান্ড ওয়ার্ল্ড প্লেস’ ইংরেজি ভাষায় অনুদিত হয়েছে।

কবি কামাল চৌধুরীর নির্বাচিত কবিতা অবলম্বনে ‘কি কাবিতায়ে’ হিন্দি ভাষায় অনুদিত হয়েছে। এছাড়া হিন্দি থেকে বাংলায় লেখিকা পূজা রায়ের নির্বাচিত কবিতার বই। বইগুলো ভারতের দিল্লির রুব্রিক পাবলিশিং থেকে প্রকাশিত হয়েছে।

জাতীয় অধ্যাপক মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, রবীন্দ্র গবেষক ও রুব্রিক পাবলিশিংয়ের প্রধান নির্বাহী ড. বীনা বিশ্বাস, ভারতীয় দূতাবাসের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক ড. নীপা চৌধুরী, বঙ্গবন্ধু গবেষক ও অনুবাদক আন্না কক্কিয়ারেলা, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক রুপা চক্রবর্তী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, কথাশিল্পী সেলিনা হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের বই পৌঁছে দেওয়ার জন্য এটি একটি অনন্য আয়োজন। বইপ্রেমীরা এতে করে নতুন বই পাচ্ছে। এছাড়া এতে বাংলাদেশের সুনাম সারাবিশ্বে উজ্জ্বল হচ্ছে। বাংলাদেশিদের বই বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে ভারতে ব্যাপক সুনাম কুড়িয়েছে। সেক্ষেত্রে দেশের সাহিত্য জগৎ আরও এক ধাপ এগিয়ে গেল আন্তর্জাতিক অঙ্গনে।

বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এমএএম/এসএ

Nagad
বিচ্ছেদের পর আবার বিয়ে, অতঃপর খুন
জামালপুর-শেরপুর উন্নয়ন প্রকল্পে আরও ১৩৩ কোটি টাকা বরাদ্দ
মনগড়া করোনার রিপোর্টেই কোটি টাকা আদায় রিজেন্টের
ফেসবুকে মাদকসহ নিষিদ্ধ পণ্য বিক্রির অভিযোগে আটক ৩ 
‘মোদীকে ক্ষমা চাইতে হবে’ দাবিতে সরব কংগ্রেস


বিচার করে দুর্নীতিবাজদের মেরে ফেলতে বললেন ড. সৈয়দ আনোয়ার
বুধবার ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি
কণ্ঠশৈলীর জন্য অমর হয়ে থাকবেন এন্ড্রু কিশোর: রুনা লায়লা
এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোকে মুহ্যমান রাজশাহী
দেশব্যাপী উদীচীর প্রতিবাদ সমাবেশ