php glass

আইজিসিসির আয়োজনের শিল্পী নারায়ণ চন্দ্রের লোকগানের সুর

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সঙ্গীত পরিবেশন করছেন নারায়ণ চন্দ্র শীল/ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: লোকসঙ্গীত বাংলাদেশের নিজস্ব সঙ্গীত। গ্রামবাংলার মানুষের জীবনের কথা, সুখ-দুঃখের কথা ফুটে ওঠে এই সঙ্গীতে। আর প্রচলিত সব লোকসঙ্গীতের বাইরে গিয়ে বিভিন্ন অঞ্চলের গীতিকবিদের লোকগান দিয়ে দর্শক-শ্রোতাদের মন জয় করলেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক ও বিশিষ্ট শিল্পী নারায়ণ চন্দ্র শীল।

শুক্রবার (১৮ অক্টোবর) বাংলাদেশ জাতীয় জাদুঘরে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হওয়া শিল্পীর একক সঙ্গীতসন্ধ্যায় তিনি গান পরিবেশন করেন। অনুষ্ঠানের আয়োজন করে ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)।

আয়োজনের শুরু থেকেই মিলনায়তন পূর্ণ হয়ে যায় সম্পূর্ণরূপে। দর্শকসারির সবাই মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেছেন শিল্পীর গান। এসময় তিনি বিভিন্ন ধরনের লোকগান, দেশাত্মবোধক গান, আধুনিক গান ও মাইজভান্ডারী গান পরিবশেন করেন।

এসব গানের মধ্যে ‘ও পাখিরে আয় দেখে যা কেমন আছি’, ‘কেউ বলে ফাল্গুন, কেউ বলে পলাশের মাস’, ‘রোদ মাখা সেই দিন’, ‘কে তুমি হে সখা, আড়ালে থাকিয়া’, ‘ঘর ভাঙরে তোর আজ না হয় কাল’, ‘তুমি নির্জন উপকূলে নায়িকার মতো’, ‘আমার বন্ধু রসিক নটবর’, ‘তোরে বানাইয়া রাই বিনোদনী’, ‘তুমি আর একবার আসিয়া যাও মোরে কান্দাইয়া’, ‘ইন্দু বালা গো’ উল্লেখযোগ্য।

সন্ধ্যার এ আয়োজনে বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্পী খুরশীদ আলম, ফরিদা ইয়াসমীন, সুজিত মোস্তফা, আইজিসিসির পরিচালক নীপা চৌধুরী, ডেপুটি ডিরেক্টর শ্রী প্রদীপ কুমার প্রমুখ।

আয়োজন শেষে তারা বলেন, আমাদের মধ্যে লোকগানের নির্দিষ্ট কিছু গানই সব সময় ঘুরপাক খায়। কিন্তু তার বাইরেও যে কত গান আমাদের সমাজে আছে তা আমরা অনেক কমই জানি। শিল্পী সে জায়গা থেকে অসংখ্য গান তুলে এনেছেন আমাদের সামনে। আমাদের সবার দায়িত্ব এটাই।

আয়োজন শেষে শিল্পীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন আইজিসিসির পরিচালক ড. নীপা চৌধুরী।

বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
এইচএমএস/এমআইএইচ/এএ

নেইমার-এমবাপ্পের ৭ মিনিটের ঝড়ে পিএসজির ফেরা
আবারও হারলো বায়ার্ন
আ’লীগের সম্মেলনে ৫০ হাজার মানুষের খাবারের ব্যবস্থা
সার্ক প্রতিষ্ঠা, জন লেননের প্রয়াণ
স্ত্রীকে খুন করে সন্দ্বীপে পলাতক, গ্রেফতার স্বামী


টানা ৩৩ ম্যাচ অপরাজিত ‘অল রেডস’
রাজধানীতে গ্যাসপাইপ লিকেজের আগুনে ৪ শ্রমিক দগ্ধ
আসুন ভোট-ভাতের অধিকার প্রতিষ্ঠা করি: গণফোরাম
ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড পেলো ‘বসুন্ধরা টিস্যু’