php glass

কুষ্টিয়ায় শুরু হলো তিন দিনব্যাপী লালনমেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লালনমেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ। ছবি: বাংলানিউজ

walton

কুষ্টিয়া: বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী ঐতিহাসিক লালনমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) রাত ৮টায় ‘বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পড়শি বসত করে’ শীর্ষক বাউল সম্রাটের বাণীকে ধারণ করে লালন মুক্তমঞ্চে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

পরে তিনি লালন একাডেমির মূল মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। হানিফ বলেন, গোটা মানবজাতির মধ্যে ছড়িয়ে পড়া বিভেদ নিরসনে লালনের গানের বাণী আজ খুবই জরুরি হয়ে পড়েছে। লালন সবকিছুর উর্ধ্বে উঠে মানবতাকে তুলে ধরার শুধু চেষ্টাই করেননি, তিনি এই আদর্শ প্রতিষ্ঠায় সংগ্রামও করেছেন। তাই এই সংগ্রামী সাধকের মর্মবাণীকে সংরক্ষণ, সমৃদ্ধ ও বিস্তৃত করতে একটি লালন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের দাবি হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ধর্ম, বর্ণ, জাত-পাত-কাল ভেদাভেদের ফলে মানবজাতি আজ কাটাকাটি-হানাহানিতে লিপ্ত হয়েছে, সেই দর্শনবোধ থেকে লালন তার আদর্শিক সংগ্রামে যেমন ছিলেন অবিচল; ঠিক একইভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও একটি অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে বলেছিলেন- ‘ধর্ম যার যার উৎসব সবার’। তাই ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে একটি অসাম্প্রদায়িক চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে লালনের গানের মর্মবাণীর যথার্থ মূল্যায়ন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) এসএম তানভির আরাফাত ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. রবিউল ইসলাম প্রমূখ।

প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ২২৫৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এইচএ/

ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড পেলো ‘বসুন্ধরা টিস্যু’
নওশাবার মামলা: আপিলে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি রোববার
ইরানি নৌবাহিনীর নতুন ড্রোন উন্মোচন
এনটিভির ভিডিও এডিটর আতিক হত্যায় হাইকোর্টের রায় রোববার


সেই বিদ্যালয় ভবনের অনিয়ম পরিদর্শনে নির্বাহী প্রকৌশলী
আপনার প্রিয় এই তারকাকে চিনতে পারছেন তো?
ফেনীতে খাদ্যপণ্য তৈরির কারখানায় অগ্নিকাণ্ড 
দেশে এখন প্রকাশ্যে লুটপাট চলছে: এলডিপি মহাসচিব
বরিশাল আ’লীগের সম্মেলন রোববার, নজর সভাপতি-সম্পাদক পদে